• কেনোপনিষৎ

    শাঙ্করভাষ্য—যদা পুনর্বোধক্রিয়াকর্তেতি বোধক্রিয়া-লক্ষণেন তৎকর্তারং বিজানাতীতি বোধলক্ষণেন বিদিতং প্রতিবোধবিদিতমিতি ব্যাখ্যায়তে।

  • কেনোপনিষৎ

    ।।১৬।।[পূর্বানুবৃত্তি : ভাদ্র ১৪২৯ সংখ্যার পর] উপাধি সর্বদা পরিচ্ছিন্ন শাঙ্করভাষ্য—‘যদস্য ব্রহ্মণো রূপম্‌’ ইতি পূর্বেণ সম্বন্ধঃ। ন কেবলমধ্যাত্মোপাধিপরিচ্ছিন্নস্যাস্য ব্রহ্মণো রূপং ত্বমল্পং বেত্থ; যদপ্যধিদৈবতোপাধিপরিচ্ছিন্নস্যাস্য ব্রহ্মণো রূপং দেবেষু বেত্থ ত্বম্‌ তদপি নূনং দভ্রমেব বেত্থেতি মন্যেহহম্‌। যদধ্যাত্মং, যদধিদৈবং দেবেষু তদপি চোপা-ধিপরিচ্ছিন্নত্বাদ্দভ্রত্বান্ন নিবর্ততে। ব্যাখ্যা—“‘যদস্য ব্রহ্মণো রূপম্‌’ ইতি পূর্বেণ সম্বন্ধঃ”—বলছেন, মন্ত্রের ‘যদস্য’ অংশটি পূর্বের ‘ব্রহ্মণো রূপম্‌’—এর সাথে সম্বন্ধ হবে। বলছেন, ব্রহ্মের যে এই রূপ, সে কীরকম?—“ন কেবলমধ্যাত্মোপাধি-পরিচ্ছিন্নস্যাস্য ব্রহ্মণো রূপং ত্বমল্পং বেত্থ”—তুমি শুধু এই অধ্যাত্ম-পরিচ্ছিন্নাদি মানে দেহাদিতে পরিচ্ছিন্নরূপে যে-ব্রহ্ম, দেহাদির সঙ্গে অভিন্নরূপে যে-ব্রহ্ম সেই তাঁকেই অল্পরূপে জান—এরকম নয়; “যদপ্যধিদৈবতোপাধি-পরিচ্ছিন্নস্যাস্য ব্রহ্মণো রূপং দেবেষু বেত্থ ত্বম্‌ তদপি নূনং দভ্রমেব” অর্থাৎ অধিদৈবত উপাধি-পরিচ্ছিন্ন ব্রহ্মের যে-রূপ দেবতাদের ভিতরে তুমি দেখ অর্থাৎ জান, […]