বাংলার মন্দির-স্থাপত্য বাংলার একটি উপেক্ষিত ঐশ্বর্য। আমাদের গ্রামে গঞ্জে শহরে মফস্‌সলে কত যে মন্দির ছড়িয়ে-ছিটিয়ে আছে তার খবর

বাংলার মন্দির-স্থাপত্য বাংলার একটি উপেক্ষিত ঐশ্বর্য। আমাদের গ্রামে গঞ্জে শহরে মফস্‌সলে কত যে মন্দির ছড়িয়ে-ছিটিয়ে আছে তার খবর আমরা শিক্ষিত নাগরিকমনস্ক মানুষ সাধারণত রাখি না। দুই বাংলা মিলিয়ে ছড়িয়ে থাকা বহু মন্দির প্রকৃতির নিয়মে এবং মানুষের অসচেতনতায় হারিয়ে গেছে, সে-খবরও আমরা রাখি না। এই মন্দির-স্থাপত্যগুলি শুধু ধর্মীয় কারণেই গুরুত্বপূর্ণ নয়, আমাদের শিল্প-ইতিহাসের ক্ষেত্রেও অত্যন্ত জরুরি। বিশেষত মন্দিরের গায়ের অলংকরণ আমাদের সমাজ এবং পুরাণভাবনার অনেক কথা বলে, যা আমরা সাহিত্য বা ইতিহাসের আকরের মধ্যেও পাই না। বাংলার এই মন্দির-স্থাপত্যের একটি দিক রাসমঞ্চ নিয়ে এই আলোচনা। ভাগবতের দশম থেকে দ্বাদশ স্কন্ধ কৃষ্ণের জীবনের কাহিনি। দশম স্কন্ধের পূর্বার্ধের দ্বাবিংশ অধ্যায়ে আছে—কৃষ্ণকে স্বামী হিসাবে পাওয়ার জন্য গোপনারীরা আশ্বিন মাসে গোটা একমাস ধরে কাত্যায়নী ব্রত পালন করেছিলেন। ব্রত উদ্‌যাপনের দিন তাঁরা যমুনার তীরে কাপড় রেখে নদীতে স্নান করতে নামেন। এই সময় বালক কৃষ্ণ তাঁদের বস্ত্র হরণ করেন। ভারতীয় চিত্রে, মন্দির-ভাস্কর্য ও শিল্পের নানান প্রকরণে এই বস্ত্রহরণের ছবি আছে। গোপীদের কাকুতি-মিনতির পর কৃষ্ণ কাপড় ফেরত দেন। তাঁদের কাতর প্রার্থনায় কৃষ্ণ প্রতিশ্রুতি দেন—আগামী শারদ পূর্ণিমায় তিনি তাঁদের প্রত্যেকের সঙ্গে বিহার করবেন। এই বিহারই রাস। ভাগবতে কৃষ্ণের মধুরলীলার কথা খুব বেশি নেই। সেখানে কৃষ্ণের দানবদমনের কাহিনি, নানা অলৌকিক কথাই গুরুত্ব পেয়েছে। অর্থাৎ কৃষ্ণের ঐশ্বর্যলীলার কাহিনির প্রাধান্য ভাগবতে। কিন্তু তবু রাসের জন্য সেখানে পাঁচটি অধ্যায় ব্যয় করা হয়েছে। বৈষ্ণবের কাঙ্ক্ষিত হলো পঞ্চম বা চূড়ান্ত পুরুষার্থ— অহৈতুকী ভক্তি। কৃষ্ণেন্দ্রিয় প্রীতি ইচ্ছার জন্য সখী বা মঞ্জরীদের সাধনা সেই ভক্তিলাভের উপায়। রাসলীলা সেই সাধনার অন্যতম দৃষ্টান্ত। বিপ্রলম্ভের মধ্যে তাঁদের সাধনাকে সম্পূর্ণতা দেওয়ার জন্য প্রধানা গোপীকে নিয়ে অন্তর্ধান করলেন কৃষ্ণ। এই বিশেষ এক প্রিয় সখীর প্রতি পক্ষপাতের ঘটনাটির মধ্যে রাধাতত্ত্বের মূল খুঁজে পেয়েছেন গৌড়ীয় বৈষ্ণবরা। গোপীরা কৃষ্ণের পদচিহ্নের পাশে আরেকজন ব্রজনারীর পদচিহ্ন দেখতে পেয়ে মন্তব্য করেছেন—“অনয়ারাধিতো নূনং ভগবান্ হরিরীশ্বরঃ।/ যন্নো বিহায় গোবিন্দঃ প্রীতো যামনয়দ্ রহঃ।।” অর্থাৎ ইনিই ভগবান হরির শ্রেষ্ঠ ‘আরাধিকা’—এঁরই প্রতি প্রীতিবশত...

Read the Digital Edition of Udbodhan online!

Subscribe Now to continue reading

₹100/year

Start Digital Subscription

Already Subscribed? Sign in