ভক্ত নরহরি চক্রবর্তী তাঁর ভক্তিরত্নাকর গ্রন্থের দশম তরঙ্গে বলেছেন—খেতুড়ির মহোৎসবে মহাপ্রভু শ্রীচৈতন্য

ভক্ত নরহরি চক্রবর্তী তাঁর ভক্তিরত্নাকর গ্রন্থের দশম তরঙ্গে বলেছেন—খেতুড়ির মহোৎসবে মহাপ্রভু শ্রীচৈতন্য তাঁর গণসহ কীর্তন-নৃত্যে যোগ দিয়েছিলেন। এই মহোৎসবে আবির খেলা হয়েছিল। ভক্তরা ফাগ খেলায় মগ্ন হয়ে নামকীর্তন শুরু করেন। অর্থাৎ শ্রীচৈতন্যের বৈষ্ণব ধর্মান্দোলনে কীর্তনই ধর্মাচরণের তথা সাধারণ মানুষের ভক্ত হয়ে ওঠার প্রধান উপায়। এই আবেগময় ভক্তিধর্ম সম্পর্কে সুশীল কুমার দে তাঁর সম্পাদিত পদ্যাবলী-র ভূমিকায় বলেছেন : “The essential truth of the doctrine of vr.ndāvanalilā, no doudt, lies in its appeal for a more emotional religion and its protest against the hard intellectuality of the times; and the whole theory of Bhakti-Rasa appeals to the exceedingly familiar and authentic intensity of human moods and sentiments.”১ এই সহজ আবেগময় পদ্ধতি আসলে সমাজের সব স্তরের মানুষকেই মর্যাদা দেওয়া। মানুষকে সমবেত করার জন্য শ্রীচৈতন্য দুটি উপায় বেছে নিয়েছিলেন। প্রথম ও প্রধান অবশ্যই কীর্তন। আর দ্বিতীয়টি হলো লোকনাটকের অভিনয়। তিনি কীর্তনের মাধ্যমে সব মানুষকে একই অবস্থানে এনেছেন। পরবর্তী সময়ে গৌড়ীয় বৈষ্ণবধর্ম-আশ্রিত সংস্কৃত নাটকের তিনি যেমন অনুপ্রেরণাদাতা ও পৃষ্ঠপোষক, তেমনি নবদ্বীপে থাকার সময় লোকনাটকের অভিনেতা, পরিচালক এবং সংগঠকও। ষোড়শ শতাব্দীর নবদ্বীপে একদিকে ছিল তন্ত্রসাধনার গোপনীয়তা ও জটিলতার প্রাবল্য এবং অন্যদিকে বিশুষ্ক শাস্ত্রচর্চা। সেখানে তিনি শুধু কীর্তনে নয়, লোকনাটকের অভিনয়েও প্রাণের প্রবাহ বইয়ে দিলেন। এই প্রসঙ্গে আমাদের কিঞ্চিৎ পূর্ব-ইতিহাসের দিকে চোখ ফেরানো যেতে পারে। চৈতন্যদেবের দেহাবসানের পর বাংলার যাত্রা-নাটকের অভিনয়ের প্রধান প্রেরণা ছিলেন নিঃসন্দেহে তিনিই, কিন্তু এর আগে প্রাচীন সংস্কৃত নাটকের অভিনয় হতো রাজাদেরই সম্পূর্ণ পৃষ্ঠপোষকতায় তাদের নিজস্ব মঞ্চে। নাটকের দর্শক ছিল মুষ্টিমেয় অভিজাত রাজ-অমাত্য গোষ্ঠী। এর বাইরে বিপুল সংখ্যক সাধারণ মানুষের কাছে সংস্কৃত ভাষার নাটক ছিল দুরধিগম্য। তাই সাধারণ মানুষের মধ্যে লোকাভিনয় হতো মৌখিক প্রাকৃত ভাষায়—খোলা আকাশের নিচে, চারদিক খোলা মঞ্চে। অভিনয়ের বিষয় ছিল প্রধানত লৌকিক দেবদেবীর লীলাকথা অথবা রামকথা আর কৃষ্ণকথা। সাধারণের মনোরঞ্জনের জন্য এগুলিতে ছিল নৃত্যগীতের বাহুল্য। এটাই লোকনাটকের বৈশিষ্ট্য। বহু প্রাচীন পুরাণ হরিবংশ-এর...

Read the Digital Edition of Udbodhan online!

Subscribe Now to continue reading

₹100/year

Start Digital Subscription

Already Subscribed? Sign in