কলকাতার বেশ কিছু প্রাচীন ও বনেদি পরিবার আছে, যারা এখনো সাবেকি ঐতিহ্য বজায় রেখে প্রতি বছর দুর্গাপুজোর আয়োজন করে। মধ্য

কলকাতার বেশ কিছু প্রাচীন ও বনেদি পরিবার আছে, যারা এখনো সাবেকি ঐতিহ্য বজায় রেখে প্রতি বছর দুর্গাপুজোর আয়োজন করে। মধ্য কলকাতার কলুটোলা অঞ্চলে ধর পরিবারের ‘অভয়া দুর্গা’র পুজো তেমনই একটি। এবার এই পুজো ১৬৩তম বর্ষে পদার্পণ করল। এঁদের আদি নিবাস ছিল হুগলি জেলার চন্দননগরের সরিষাপাড়ায়। পরিবারের আদি পুরুষ সাফুল্যরাম ধর ইংরেজদের সঙ্গে লবণ ও চিনির ব্যবসা করার উদ্দেশে কলকাতায় আসেন। ব্যবসায় বিত্তবান হয়ে তিনি কলুটোলায় এক বিঘা জমির ওপর তিনমহলা বাড়ি তৈরি করেন—একটি বসতবাড়ি, একটি দোলবাড়ি ও একটি ঠাকুরবাড়ি। দোলবাড়ি ও ঠাকুরবাড়িতে ছিল ঝাড়লন্ঠন দ্বারা আলোকিত জলসাঘর, যেখানে নেতাজী সুভাষচন্দ্র বসু ও অভিনেত্রী কানন দেবীর মতো বিশিষ্ট ব্যক্তিত্বের পদার্পণ হয়েছিল। ধর পরিবারের বাসভবন শ্রীরামকৃষ্ণের পাদস্পর্শে ধন্য। সাফুল্যরাম ধরের অধস্তন পঞ্চম পুরুষ পূর্ণচন্দ্র ধরের বসতবাটির (৩২/এ ফিয়ার্স লেন) ঠাকুরদালানে ১৮৭০ সালে চৈতন্যসভার অধিবেশনে যোগ দিতে শ্রীরামকৃষ্ণের শুভাগমন হয়েছিল। সেদিন ভাবাবস্থায় চৈতন্য-আসনে অধিষ্ঠিত হয়ে ঠাকুর সমাধিস্থ হয়ে পড়েন। সেই আসনটি বর্তমানে না থাকলেও স্থানটি সযত্নে সংরক্ষিত রয়েছে। এটি দুর্গাপুজোয় হোমকুণ্ডরূপে ব্যবহৃত হয়।ধর পরিবারে অভয়া দুর্গাপুজোর শুরু ১৮৬০ সালে। সূত্রপাত করেন কৃষ্ণচন্দ্র ধর, যিনি ‘বতী ধর’ নামে সমধিক পরিচিত ছিলেন। পারিবারিক পরম্পরা অনুযায়ী তিনিও লবণ ও চিনির ব্যবসায় যুক্ত ছিলেন। কাঠামোপুজো হয় রথযাত্রায়। এরপর শুভদিনে প্রতিমা গড়ার কাজ শুরু হয় ঠাকুরদালানে। ডাকের সাজে সজ্জিতা অপরূপ দেবীমূর্তি। ডান পায়ের জানুর ওপর বাম পা রেখে তিনি উপবিষ্টা। দ্বিভুজা দুর্গার সৌম্য, শান্ত, স্নিগ্ধ রূপ। নিরস্ত্র। কোনো অসুর নেই। ডান হাতে বরদান করছেন আর বাম হাতে ভক্তদের অভয় দিচ্ছেন। মাতৃমূর্তির দক্ষিণ পাশে যথারীতি লক্ষ্মী ও গণেশ এবং বাম পাশে সরস্বতী ও কার্তিক। মায়ের পদতলে বাহন দুটি সিংহশাবক। দেবীর দুই পাশে দুই সহচরী জয়া ও বিজয়া। চালচিত্রে মহাদেব, রাধাকৃষ্ণ ও নবদুর্গার বিভিন্ন রূপ চিত্রিত। দেবীর পুজো শুরু হয় শুক্লা প্রতিপদ তিথিতে। সেদিন থেকেই বিশেষ পুজো, চণ্ডীপাঠ, আরতি চলতে থাকে। সপ্তমীর সকালে মতি শীল ঘাটে হয় নবপত্রিকার স্নান। মহাষ্টমীতে...

Read the Digital Edition of Udbodhan online!

Subscribe Now to continue reading

₹100/year

Start Digital Subscription

Already Subscribed? Sign in