ভারতবর্ষে মূল রামায়ণের যেসমস্ত পাঠ পাওয়া গেছে তার মধ্যে মহাকবি তুলসীদাসের রামচরিত মানস সবচেয়ে সমাদৃত। গীতায় ভগবান স্বকণ্ঠে বলেছেন, তিনি যুগে যুগে অবতাররূপে আবির্ভূত হন।

ভগবান শ্রীরাম ভারতবর্ষে মূল রামায়ণের যেসমস্ত পাঠ পাওয়া গেছে তার মধ্যে মহাকবি তুলসীদাসের রামচরিত মানস সবচেয়ে সমাদৃত। গীতায় ভগবান স্বকণ্ঠে বলেছেন, তিনি যুগে যুগে অবতাররূপে আবির্ভূত হন। আসলে পৃথিবী সমস্ত ভার বইতে পারলেও অধর্মের ভার বইতে পারে না। শ্রীরাম অবতারে ভগবানের অবতীর্ণ হওয়ার পিছনেও একই কারণ ছিল। তুলসীদাসের লেখায় পাই, রাবণের অত্যাচারে অতিষ্ঠ হয়ে পৃথিবী গাভী রূপ ধারণ করে ভগবানের খোঁজে গিয়েছিলেন এবং দেবাদিদেব মহাদেবের থেকে জেনেছিলেন—“হরি ব্যাপক সর্বত্র সমানা।/ প্রেম তেঁ প্রগট হোহিঁ মৈঁ জানা”১ অর্থাৎ জগতে ভগবান সর্বত্র আছেন, তাঁকে প্রেম ও ভক্তি সহযোগে ডাকলে তিনি আবির্ভূত হন। প্রকৃতপক্ষে রাবণের হাত থেকে জগৎকে রক্ষা করতে ভগবান চৈত্র নবমী তিথিতে শ্রীরামরূপে অবতীর্ণ হয়েছিলেন—“নৌমী তিথি মধু মাস পুনীতা/ সুকল পচ্ছ অভিজিত হরিপ্রীতা।”২ শ্রীরামের জন্ম উপলক্ষে সারা অযোধ্যাবাসী আনন্দে বিহ্বল হয়ে গিয়েছিল। স্বয়ং সূর্যদেব ভগবানকে দেখার জন্য একমাস অস্ত যাননি এবং কেউ তা বুঝতেও পারেনি—‘মাস দিবস কর দিবস ভা মরম ন জানই কোই।’৩ কামারপুকুরে রঘুবীর ভগবানের এই অবতরণের পিছনে রয়েছে মনু ও শতরূপার কঠোর সাধনা। মনু রাজার মনে বয়সকালে এই জিজ্ঞাসা এসেছিল যে, বিষয়বাসনা মিটল না কেন? কেন মন ভগবানের শ্রীপাদপদ্মগামী হলো না? কবির ভাষায়—‘হোই ন বিষয় বিরাগ ভবন বসত ভা চৌথপন।’৪ এই আত্মগ্লানি নিয়ে ভগবানের দর্শনলাভের ইচ্ছায় তাঁরা দুজনে কঠোর সাধনা করেন। ভগবান তাঁদের প্রেম ও ভক্তিতে সাড়া দিয়ে জানতে চান তাঁদের মনোবাঞ্ছা। তাঁরা ভগবানকে পুত্ররূপে কামনা করলে ভগবান তাঁদের ইচ্ছাপূরণে আশ্বাস দেন। আকাশবাণী হয়—মনু আর শতরূপা শ্রীরাম অবতারে দশরথ আর কৌশল্যা হয়ে অবতীর্ণ হবেন। পরবর্তিকালে রাজা দশরথ পুত্রলাভের আশায় বশিষ্ঠ মুনির পরামর্শে পুত্রেষ্টি যজ্ঞ করেন। সেই যজ্ঞে অগ্নিদেব স্বয়ং আবির্ভূত হন। যজ্ঞে উৎসর্গিত পায়েসান্ন বশিষ্ঠ রাজা দশরথের হাতে দিলে তিনি তা নিয়ে গিয়ে তাঁর তিন রানিকে খেতে দেন আর তাতে জন্ম হয় ভগবান শ্রীরাম, লক্ষণ, ভরত ও শত্রুঘ্নের। শ্রীরামের জন্ম বিষয়ে একটি সুন্দর কাহিনি রয়েছে। যেহেতু তিনি দুপুর বারোটায়...

Read the Digital Edition of Udbodhan online!

Subscribe Now to continue reading

₹100/year

Start Digital Subscription

Already Subscribed? Sign in