সনাতন ঐতিহ্যে উপাসনাকে দুটি ধারায় প্রবাহিত হতে দেখা যায়। একটি হলো ‘সোঽহম্‌’ ভাবের ও অপরটি ‘দাসোঽহম্‌’ ভাবের। সোঽহম্

সনাতন ঐতিহ্যে উপাসনাকে দুটি ধারায় প্রবাহিত হতে দেখা যায়। একটি হলো ‘সোঽহম্‌’ ভাবের ও অপরটি ‘দাসোঽহম্‌’ ভাবের। সোঽহম্ ভাবকে ধরলে হয় অহংগ্রহ উপাসনা আর দাসোঽহম্ আশ্রয় করলে হয় আগ্রহ উপাসনা। প্রথমটিতে উপাস্য ও উপাসক হলো এক, অভিন্ন; দ্বিতীয়টিতে ঠিক এর বিপরীত। জীবের এই আগ্রহময় উপাসনায় পরমেশ্বরের অনুগ্রহপ্রাপ্তিই হচ্ছে ফল। এই পথে মনের সরস আবেশে ঘটে ধ্যান; তা জমাট বাঁধলে ইষ্ট প্রকাশিত হন, সাধকের ভাবসমাধি হয়। সমাধির সময় সীমিত, তাই বিরহ আসে। এরপর তিনি স্বেচ্ছায় সাকারে এসে ধরা দেন। যিনি মনোমাত্রগ্রাহ্য, তিনি সর্বেন্দ্রিয়গ্রাহ্য হন! জীব অনুভব করেন যে, তিনি স্বরূপত শ্রীভগবানের দাস। এবার তিনি বৈষ্ণব—বিষ্ণুর বা তাঁর অন্যান্য রূপের উপাসক। ইতিহাসের প্রে‌ক্ষিতে শ্রীসম্প্রদায়ের আচার্যরা এই পরম্পরায় প্রাচীনতম। শ্রীমতী মহাল‌ক্ষ্মী দেবী এই সম্প্রদায়ের মূল আচার্যা। পথ হলো ভক্তি। তা দুরকম—বৈধী ও রাগানুগা। রাগানুগা ভক্তির প্রকাশ তািমলে লেখা আড়বারদের রচনায় ওতপ্রোত হয়ে আছে। এই শ্রীবৈষ্ণব সম্প্রদায়ে শক্তিতত্ত্বের স্বরূপ বিষয়টি আমাদের কৌতূহলী করে। সেই সূত্রে বৈদিক তিনটি শক্তির কথা মনে পড়ে—বাক, উমা এবং শ্রী। পুরাণ বলেন—এঁরা হলেন যথাক্রমে ব্রহ্মা, শিব ও বিষ্ণুর পত্নী। তবে ঈশ্বরের জ্ঞান, ইচ্ছা ও ক্রিয়ার মধ্য দিয়েই তাঁর শক্তি প্রকাশিতা হন। পাঞ্চরাত্র আগম-এর জয়াখ্য সংহিতায় বিষ্ণুর চারটি শক্তির কথা আছে—ল‌ক্ষ্মী, কীর্তি, দয়া ও মায়া। তবে ল‌ক্ষ্মীই হলেন প্রধানা ভগবৎ শক্তি। সেই শক্তির পরিচয় প্রসঙ্গে অহির্বুধ্ন্য সংহিতা বলেছেন : সব বস্তুর শক্তিকে চিন্তা করা যায় না। বস্তুর সঙ্গে শক্তির অপৃথক সম্বন্ধ। আমরা শক্তির স্বরূপকে সরাসরি জানতে পারি না, কার্যের সূত্রে তা সামনে আসে। পদার্থের অতি সূ‌ক্ষ্ম অবস্থা হলো শক্তি।১ ব্রহ্ম ও শক্তির সম্বন্ধ যেন চাঁদ ও জ্যোৎস্নার মতো। শক্তি ব্রহ্মের আত্মভূতা। তিনি আনন্দা, স্বতন্ত্রা, নিত্যা, ব্যাপিনী, পূর্ণা, ল‌ক্ষ্মী, শ্রী। পাঞ্চরাত্র আগম-এ ব্রহ্মের পরাশক্তি সাধারণত ‘ল‌ক্ষ্মী’ নামে অভিহিতা। ভগবান বিষ্ণু শক্তিমান এবং ল‌ক্ষ্মী তাঁর শক্তি। ধর্ম ও ধর্মী, অহন্তা ও অহং, শক্তি ও শক্তিমানে অবিনাভাব সম্বন্ধ স্বীকার করলেও বিষ্ণু ও ল‌ক্ষ্মীর মধ্যে একটা...

Read the Digital Edition of Udbodhan online!

Subscribe Now to continue reading

₹100/year

Start Digital Subscription

Already Subscribed? Sign in