বাংলায় দুর্গা-উপাসনার একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো আকণ্ঠ দুর্গার মুণ্ডমূর্তির পূজা। একচালা বা
বাংলায় দুর্গা-উপাসনার একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো আকণ্ঠ দুর্গার মুণ্ডমূর্তির পূজা। একচালা বা কাঠের সিংহাসনে শুধুমাত্র দুর্গার মুখমণ্ডলটিকে স্থাপন করে শারদীয়া দুর্গাপূজা নিষ্পন্ন হয় প্রধানত রাঢ় অঞ্চলের পূর্ব বর্ধমান, বীরভূম ও বাঁকুড়া জেলার বেশ কিছু বনেদি পরিবারে। এই ধরনের মূর্তি-বিন্যাসে দেবী দুর্গার যেমন পূর্ণাবয়ব থাকে না, তেমনি লক্ষ্মী, সরস্বতী বা কার্তিক, গণেশ কিংবা মহিষাসুরের কোনো উপস্থিতি নেই; যদিও স্থান-বিশেষে মূর্তিগত কিছু বৈশিষ্ট্য লক্ষণীয়। পূজার নিয়মকানুন শারদীয়া দুর্গাপূজার মতোই। নানা লোককাহিনি দেবীপূজাকে ঘিরে পল্লবিত হলেও মুণ্ডদুর্গার উদ্ভব ও ক্রমবিকাশের মূলে রয়েছে মাতৃকা আরাধনার এক বৈচিত্রময় সংস্কৃতি ও ক্রমবিবর্তন। অন্তর্লীন হয়ে আছে ইতিহাসের এক ধূসর প্রেক্ষিত। ঐতিহাসিকদের মতে, আন্তর্জাতিকভাবে পুরা-প্রস্তর যুগ থেকে মাতৃকাতন্ত্রের উপাসনা শুরু হয়েছিল। প্রস্তরযুগের মাটি, পাথর বা হাড়ের তৈরি মাতৃকামূর্তি বিশ্বের সকল প্রাচীন সভ্যতায় গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। প্রাচীন বৃহত্তর ভারতবর্ষ থেকে ভূমধ্যসাগরীয় অঞ্চল পর্যন্ত একদা প্রসারিত হয়েছিল মাতৃকা-উপাসনা। বিবিধ প্রত্নক্ষেত্র থেকে প্রাপ্ত মাতৃকামূর্তিগুলি অদ্ভুত ধরনের। গবেষকদের মতে, মাতৃকামূর্তিগুলির কয়েকটি সাধারণ বৈশিষ্ট্য আছে—যথা যৌনাঙ্গ বা স্ফীত স্তনের প্রদর্শন, কোলে বা কাঁখে সন্তান এবং গর্ভবতীর চিহ্নাদি। নব্যপ্রস্তর যুগে কৃষিকাজের আবিষ্কার সমাজে বৈপ্লবিক পরিবর্তন নিয়ে আসে। দেশি-বিদেশি পণ্ডিতগণ মনে করেন, কৃষিকাজের আবিষ্কার করেছিল মেয়েরাই। কৃষিজীবী সমাজে তাই মাতৃ-প্রাধান্যের একটি নতুন রূপ উন্মোচিত হয়ে ওঠে। সমাজ হয়ে ওঠে মাতৃতান্ত্রিক। তাদের ধর্মীয় চেতনায় মাতৃকাদেবীরাই ক্রমশ প্রধান হয়ে ওঠেন। আদি কৃষিজীবীদের ভাবনায় জীবনদায়িনী মানবী আর শস্যদায়িনী ধরিত্রীমাতা একাকার হয়ে যায়। ধীরে ধীরে মাতৃকাদেবীরা শস্যদেবীতে রূপান্তরিত হয়ে যান। এখানে শস্যের দ্বিবিধ অর্থ; একদিকে ভূমির ফসল, অন্যদিকে নারীর গর্ভজাত ফসল বা সন্তান। দুটি মৌলিক কামনা একসূত্রে গাঁথা পড়ে শস্যদেবীর আরাধনায়। ভারতবর্ষের প্রেক্ষিতে ‘গ্রেট’ বা মহান মাতৃকামূর্তি প্রধানত প্রাগার্য সংস্কৃতির নিদর্শন। স্যার জন মার্শাল মহেঞ্জোদড়ো ও হরপ্পার পোড়ামাটির মাতৃকামূর্তিগুলির মধ্যে তিনটি স্তর লক্ষ্য করেছেন।১ প্রথমত, সন্তান-কোলে জননীমূর্তি কিংবা গর্ভলক্ষণযুক্ত। মূর্তিগুলি তৎকালীন নারীদের ধর্মীয় ব্রত উদ্যাপনের সূত্রে প্রদেয় মানত বা ছলন দ্রব্য, যা আদিম যাদুবিশ্বাসের অঙ্গ ছিল। দ্বিতীয়ত,...
Read the Digital Edition of Udbodhan online!
Subscribe Now to continue reading
₹100/year
Start Digital SubscriptionAlready Subscribed? Sign in