শ্রীরামকৃষ্ণ একবার দর্শন করেছিলেন—সুভূষিতা এক দেবী গঙ্গা থেকে উঠে এসে পূর্ণগর্ভা মূর্তি ধারণ করলেন; তারপর এক কুমার প্রসব করে
শ্রীরামকৃষ্ণ একবার দর্শন করেছিলেন—সুভূষিতা এক দেবী গঙ্গা থেকে উঠে এসে পূর্ণগর্ভা মূর্তি ধারণ করলেন; তারপর এক কুমার প্রসব করে স্তন্যদানে নিরতা হলেন। পরক্ষণেই আবার অতিভীষণা মূর্তিতে তিনি সেই শিশুকে আপন করালগ্রাসে নিক্ষেপ করলেন। এই দেবী মোহিনী মায়া। অম্ভৃণকন্যার স্বরাশ্রয়ে দেবী আত্মপরিচয় উদ্ঘোষণ করেছেন ঋক-মন্ত্রে। ‘অমন্তবো মান্ত উপক্ষিয়ন্তি’ অংশে তিনি বুঝিয়েছেন, তাঁকে না জানলে জীব জন্মমরণাদি ক্লেশ সহ্য করে হীনদশা প্রাপ্ত হয়। ত্রিজগৎকর্ত্রী হয়েও তিনি অলিপ্তা নিরাভরণা শিবানী। তিনি নিত্যশুদ্ধা অপলক-সাক্ষিণী। তিনিই সেই দৃক-স্বরূপা, যাঁর নয়নসম্পাতের জ্যোতি কখনো বিলুপ্ত হয় না। আবার ত্রিগুণাতীতা হয়েও তিনি ত্রিগুণময়ী। সর্বশক্তির আধারভূতা দেবী রজোপ্রাধান্যে সৃষ্টি, সত্ত্বপ্রাধান্যে স্থিতি এবং তমোপ্রাধান্যে বিনাশ সংঘটিত করেন। দেবীসূক্তের ভিন্ন ভিন্ন আঙ্গিকে তাঁর ত্রিবিধ প্রকাশ আভাষিত হয়েছে। তাঁর সৃজিত দ্যুলোকের শান্ত মন্থর মেঘছায়াতলে রজোগুণের অনুষঙ্গে পীতধূম কুণ্ডলায়িত হয়ে উঠেছে। দেবী সে-কারণে রজোময়ী পীতপুষ্পিতা। হিরণ্ময় গৌরবে তিনি ভূলোক-জনয়িত্রী। পীতবাষ্প ঘনীভূত হলে সত্ত্বশুভ্র পারিজাত কুসুমের মতো ঝরে পড়ে চরাচর জুড়ে অনর্গল। শারদ-শিউলির সেই নির্ঝর দেবী তাঁর চারুগ্রথিত কুন্তলে ধারণ করেছেন। তিনি তখন পালয়িত্রী জননী, সন্তানপোষিণী। পঞ্চতত্ত্বের অকৃপণ উৎসার তাই তাঁর অনন্ত বাহুবিস্তার। আবার সংহারলীলায় তিনিই দিব্যভাব-বৈরী অজ্ঞানের হন্ত্রী। তীক্ষ্ণ শরাঘাতে নিধন-কল্যাণী, রক্তপুষ্পাভরণে রুধিরচর্চিতা মৃত্যুরূপা মাতা। অসতের বিনাশে কালাগ্নি হয়ে জ্বলে উঠে তিনি সততার সংরক্ষণ করেন। ত্রিলোকময়ী দেবীর মুক্ত চিকুরে নিকষ তমসা সর্বলোকে পরিব্যাপ্ত। তাঁকে যেন সম্পূর্ণ জানা যায় না কখনোই।গীতাভাষ্যে শঙ্করাচার্য বলছেন, শক্তিমান ব্রহ্ম তাঁর শক্তি থেকে অভেদ। এপ্রসঙ্গে শ্রীরামকৃষ্ণ বলেছেন : “একই বস্তু, যখন তিনি নিষ্ক্রিয় … তখন তাঁকে ব্রহ্ম বলে কই। যখন তিনি এই সব কার্য করেন, তখন তাঁকে কালী বলি, শক্তি বলি।” এই মহাদেবীর অভিবন্দনায় মুখরিত হয় শারদ নিঃসর্গ। নীলকণ্ঠ পাখি দূর থেকে বয়ে আনে লোকভুবনে দেবী-বোধনের জয়বার্তা। অনন্ত-জননী স্নেহে ও বাৎসল্যে ধরা দেন ঘরের মেয়ে উমা হয়ে।
Read the Digital Edition of Udbodhan online!
Subscribe Now to continue reading
₹100/year
Start Digital SubscriptionAlready Subscribed? Sign in