সম্ভবত ১৯৬০ সাল। একদিন প্রেমেশানন্দ মহারাজের পাশে বসে গীতা পাঠ করছিলাম এবং মধ্যে
সম্ভবত ১৯৬০ সাল। একদিন প্রেমেশানন্দ মহারাজের পাশে বসে গীতা পাঠ করছিলাম এবং মধ্যে মধ্যে প্রশ্ন করছিলাম। আমি গীতা নিয়ে প্রায়ই নানা প্রশ্ন তুলতাম। তিনি বললেন : “দেখ, গীতাতে মনে হয় শ্রীকৃষ্ণ অর্জুনকে পথ দেখিয়ে নিয়ে যাচ্ছেন, আবার মাঝে-মধ্যে দেখছেন অর্জুন ঠিকমতো অনুধাবন করতে পারছেন কিনা। যখনি মনে হচ্ছে ঠিকভাবে বলা হলো না, তখন অন্যভাবে একই বিষয়কে বোঝানোর চেষ্টা করছেন—কিছুতেই ছাড়ছেন না, যতক্ষণ না অর্জুনের প্রত্যয় হচ্ছে। আবার দেখ, প্রত্যয় হলেও জবরদস্তি করছেন না—সব শেষে বলছেন, ‘যথেচ্ছসি তথা কুরু।’ অর্থাৎ সবকিছু নির্ভর করছে তোমার ইচ্ছাশক্তির ওপর।” যেভাবে স্কুল-কলেজে পাঠক্রম ধরে পড়ানো হয়, শ্রীকৃষ্ণ তো সেভাবে বলেননি। তিনি আত্মযোগস্থ অবস্থায় বলে গিয়েছেন। শ্রুতিমুখে বহু পরে বিন্যস্ত হয়েছে। আমরা গীতার মধ্যে আঠারোটি অধ্যায় দেখি এবং আঠারোটি যোগ বলা হয়েছে। অর্থাৎ যেকোনো মাধ্যমে ভগবানের সঙ্গে যুক্ত হওয়া সম্ভব। গীতাতে কর্মযোগ আছে, ভক্তিযোগ আছে, জ্ঞানযোগ আছে; রাজযোগের বদলে বলেছেন আত্মসংযমযোগ। এছাড়া প্রায় প্রতিটি অধ্যায়ই সুসম্বদ্ধ ও পূর্ণাঙ্গ। আবার সম্পূর্ণ গীতা ধরলে সংসার, জগৎ, ঈশ্বর, জীবের মনের গঠন, সেই মনকে কীভাবে ঈশ্বরে সংযুক্ত করা যায়—কোন কথা আর বাকি আছে? তাই বলা হয়েছে, সব উপনিষদের সার গীতা। স্বামীজীও বলেছেন, উপনিষদ যেন হাতড়াচ্ছেন, গীতাতে সাজানো বিষয়বস্তু। ঠাকুর তাই বলেছেন : “গীতার কথা। কাটবার জো নাই।”১ গোড়ার কথা মানুষের মনের গঠনের দিক দিয়ে দেখলে চার রকমের প্রবৃত্তি দেখতে পাই। একরকম মানুষ আছে যারা খুব আবেগপ্রবণ, আরেক দল যুক্তিবাদী। আবার এক দলের প্রবল ঝেঁাক কিছু হাতেনাতে করার দিকে, ঠিক বিপরীতে আরেক দল আছে যারা অন্তর্মুখী ও আত্মবিশ্লেষণপ্রবণ। এই চার রকম মানুষের জন্য চার রকমের পথ—অধ্যাত্মশাস্ত্রে তাকে বলেছে ‘যোগ’। প্রথম দলের জন্য ভক্তিযোগ, দ্বিতীয় দলের জন্য জ্ঞানযোগ, তৃতীয় দলের জন্য কর্মযোগ আর চতুর্থ দলের জন্য রাজযোগ। তবে একথা মনে করার প্রয়োজন নেই যে, এগুলি পরস্পর নিরপেক্ষ; যেকোনো একটা যোগের সাধনার মধ্যেই অন্যগুলো লুকিয়ে রয়েছে। বিশেষ করে রাজযোগের প্রয়োজন প্রত্যেকটি যোগেই। রাজযোগ গ্রন্থ রচনার...
Read the Digital Edition of Udbodhan online!
Subscribe Now to continue reading
₹100/year
Start Digital SubscriptionAlready Subscribed? Sign in