বাংলার নানা প্রান্তে রথ নিয়ে রয়েছে নানা ধরনের গল্প, কিংবদন্তি আর মানুষের বিবিধ বিশ্বাস। এমন কাহিনি অবশ্য

বাংলার নানা প্রান্তে রথ নিয়ে রয়েছে নানা ধরনের গল্প, কিংবদন্তি আর মানুষের বিবিধ বিশ্বাস। এমন কাহিনি অবশ্য রয়েছে দেশের অন্যান্য প্রান্তেও। এইসব কাহিনিতে অনেক সময়েই মিলে-মিশে থেকে গিয়েছে পৌরাণিক গল্প ও লোকসমাজের নানা বাস্তব দিক। রথ বলতে আমাদের মনে আসে প্রাচীন কালে যুদ্ধের সঙ্গে সম্পর্কিত একটি যান কিংবা রথের সঙ্গে রাজা-মহারাজাদের সম্পর্কের কথা। রাজা রথে চড়ে এলেন, রাজা রথে চড়ে চললেন শিকারে এমন কথা ও কাহিনি আমাদের বাল্যকাল থেকেই আজীবনের সঙ্গী। রথ-বিশেষজ্ঞরা বলেন, ‘রথ’ কথাটির অর্থ হলো ‘চক্রযুক্ত যান’। রাজশেখর বসু তাঁর চলন্তিকাতে লিখেছেন : “প্রাচীন অশ্বাদি বাহিত যান।” এমন যানের অনেক ধরনের ছবিও কিন্তু দেখা যায় দেশ-বিদেশের দেওয়ালগাত্রে বা বইয়ের পাতায়। ১৩৩৬ থেকে ১৩২৭ খ্রিস্টপূর্বাব্দের মধ্যে মিশরের থেবেসে রাজার সমাধি থেকে প্রাপ্ত একটি চিত্রিত বাক্সের গায়ে রয়েছে রাজা তুতেনখামেন রথে চড়ে শিকারে যাওয়ার দৃশ্য। আবার ২৬০০ খ্রিস্টপূর্বাব্দের ‘স্ট্যান্ডার্ড অব উর’-এর গায়ে পাওয়া যায় ঘোড়ায় টানা রথে চড়ে রাজাদের এগিয়ে চলার চিত্র। অন্যদিকে ৮৫০ খ্রিস্টপূর্বাব্দের অ্যাসিরীয় রিলিফে দেখা যায়, দ্বিতীয় অসুরবানিপাল রথে চড়ে চলেছেন সিংহ শিকারে। ৪৭০ খ্রিস্টপূর্বাব্দে গ্রিসের অ্যাপোলোর মন্দিরে উৎকীর্ণ রয়েছে ডেলফি রথচালকের মূর্তি। এসব নানা উদাহরণই বলে দেয়—রথের ব্যবহার বহু প্রাচীন। আমাদের রামায়ণ, মহাভারতে রথের উল্লেখ প্রচুর আছে। রামায়ণে রাবণের রথের নাম ছিল ‘পুষ্পক’। মহাভারতে উল্লেখ রয়েছে, অর্জুনের রথের নাম ছিল ‘কপিধ্বজ’। সূর্যের সাতটি ঘোড়ায় টানা রথের কথা সর্বজনবিদিত। কোনারকে দেখা যায় রথের চাকা দেওয়া সূর্যমন্দিরের স্থাপত্য। আবার সাঁচিস্তূপের কার্নিশে বেসান্তর জাতক- কাহিনিতে রিলিফ ভাস্কর্যে রথের চিত্র দেখা যায়। রথ প্রসঙ্গে ঘোড়ার কথা মনে এলেও নানা ধরনের পশুবাহিত যান কিন্তু রথের আদি চেহারাকেই মনে করায়। ইতিহাস বিচার করলে দেখা যাবে, পৃথিবী জুড়েই রথের ধারণা অত্যন্ত প্রাচীন। যুদ্ধবীরদের ঘোড়ায় চড়ে যুদ্ধে যাওয়ার প্রচলন শুরু হলে আস্তে আস্তে রথের অবলুপ্তির সূচনা হয় বলে মনে করেন ইতিহাস-গবেষকেরা। ইতিহাস বলে, ৩২৬ খ্রিস্টপূর্বাব্দে আলেকজান্ডার ও পুরুর যুদ্ধের সময় পুরুর পুত্রের রথের চাকা আটকে...

Read the Digital Edition of Udbodhan online!

Subscribe Now to continue reading

₹100/year

Start Digital Subscription

Already Subscribed? Sign in