আষাঢ় মাসে জগন্নাথের রথযাত্রায় শুধু ওড়িশা নয়, বাংলাতেও লোকে লোকারণ্য। ‘রথের মেলা একটি বেলা’ হলেও
আষাঢ় মাসে জগন্নাথের রথযাত্রায় শুধু ওড়িশা নয়, বাংলাতেও লোকে লোকারণ্য। ‘রথের মেলা একটি বেলা’ হলেও মহাধুমধামের লোক-উৎসব। মাটির পুতুলের বিকিকিনি, পাপড়ভাজার গন্ধে বৃষ্টিভেজা অপরাহ্ণ বড় আমোদিত। উলটোরথে একই দৃশ্যের পুনরাবৃত্তি। বঙ্গে রথযাত্রা শারদোৎসবের শুভ সূচনা করে দেবীর কাঠামোতে মাটির প্রলেপ দিয়ে। এই দিন থেকেই শুরু দুর্গাপুজোর ‘কাউন্ট ডাউন’। রথের সঙ্গে যাত্রার যোগ অবিচ্ছিন্ন। রথযাত্রায় চিৎপুরের যাত্রার অপেরাগুলি নতুন পালার বিজ্ঞাপন দেয় আর বায়না নিতে শুরু করে। রথ প্রাচীনকালের এক যানবাহন তথা যুদ্ধযান। রথের মতো লোকযানের হদিশ মিলেছে তাম্রপ্রস্তর যুগ থেকে। প্রাগৈতিহাসিক যুগের রথাকৃতি শৈলচিত্রের নিদর্শন পাওয়া গেছে মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, পাকিস্তান, বিন্ধ্যপর্বত প্রভৃতি স্থানে।১ উত্তরপ্রদেশের বাঘপাট জেলার সিনৌলি গ্রাম থেকে পুরাতাত্ত্বিক খননে আবিষ্কৃত হয়েছে কাঠের রথ। কার্বন ডেটিঙের ফলে জানা গেছে, সময়কাল খ্রিস্টপূর্ব ১৮৫০ থেকে ১৫৫০ অব্দের মধ্যে। যদিও এটি প্রকৃত রথ কি না তা নিয়ে বিতর্ক আছে। রথযান তথাকথিত আর্য সংস্কৃতির নিদর্শন বলে অধিকাংশের বিশ্বাস। ঋগ্বেদে ঘোড়ায় টানা রথের কথা আছে। বৈদিক দেবতা বিশেষ করে ইন্দ্র, ঊষা, অগ্নি প্রমুখের নিজস্ব রথ ছিল। ঋগ্বেদের ৩।৫৩।১৯ ঋকে রথের কাঠ প্রসঙ্গে খদির এবং শিশম্পা অর্থাৎ শিশু কাঠের উল্লেখ দেখা যায়। অহিচ্ছত্র প্রত্নক্ষেত্র থেকে প্রাপ্ত পোড়ামাটির ফলকে ঐতিহাসিক যুগের যুদ্ধযান রথের চিত্র উদ্ভাসিত হয়েছে।২ দুই রথী রথের ওপর পরস্পর মুখোমুখি দাঁড়িয়ে তির-ধনুক নিয়ে যুদ্ধ করছে। মাথায় বিচিত্র পাগড়ি। বুকে আঁটা অলংকার। একটি শূকরের ছবিও আভাসিত। অনেকের মতে এটি কিরাতার্জুনীয়ম্ আলেখ্যর দৃশ্যরূপ। কালক্রমে দেবযান হিসাবে রথের সঙ্গে মন্দিরের আকৃতি যুক্ত হয়ে সূত্রধর বা ছুতোরদের হাতে গড়ে উঠেছে অবিস্মরণীয় দারুভাস্কর্য। দেবযান রথের মধ্যে আছে কয়েকটি কুঠুরি, চিত্রিত গবাক্ষ, দৃষ্টিনন্দন চূড়া। দেখা যায় নানা বিভঙ্গের দারুমূর্তি, কাঠখোদাই, রংবাহারি অলংকরণ আর বড় বড় নিরেট চাকা। তবে ধাতুর রথও কম নেই। দেবযানটিকে টানে ভক্তজন। রথের মতো সব মনুষ্যযান যে দেবযানে পরিণত হয়েছে—এমন কথা ভুলেও বলা যাবে না। মনসামঙ্গল কাব্যে ‘করণ্ডি’ নামক বস্তুটির যা বর্ণনা আছে তার থেকে অনুমান করা...
Read the Digital Edition of Udbodhan online!
Subscribe Now to continue reading
₹100/year
Start Digital SubscriptionAlready Subscribed? Sign in