ফ্রিডরিখ ম্যাক্স মূলারের (১৮২৩—১৯০০) জন্মের দুশো বছর পূর্ণ হলো। ভারতবর্ষের বিভিন্ন প্রধান শহরে ম্যাক্স মূলার ভবনের উপস্থিতি প্রমাণ
ফ্রিডরিখ ম্যাক্স মূলারের (১৮২৩—১৯০০) জন্মের দুশো বছর পূর্ণ হলো। ভারতবর্ষের বিভিন্ন প্রধান শহরে ম্যাক্স মূলার ভবনের উপস্থিতি প্রমাণ করে তাঁর প্রতি এদেশের মানুষের মনে একসময়ে গভীর শ্রদ্ধার আসন পাতা ছিল। আজকাল তাঁকে নিয়ে আর ততটা আলোচনা হয় না। দুটি বিশ্বযুদ্ধের পরে বিদেশেও জন্মসূত্রে জার্মান ম্যাক্স মূলারের বৌদ্ধিক উপস্থিতি আর ততটা নেই। তাঁকে প্রাচ্যবিদ্যা চর্চার যে-ধারাটির জনক বলে চিহ্নিত করা যায়, তাতে ইতিমধ্যে বহু পরিবর্তন ঘটেছে। বিদ্যার ‘বিবর্তনে’ বিশ্বাসী ম্যাক্স মূলার এতে বিস্মিত হতেন না; কিন্তু ভারতবিদ্যার গবেষণা (Indology) আজ তাঁর অনেক মৌলিক ধারণা থেকে যেমন সরে এসেছে, তেমনি উত্তর-ঔপনিবেশিক আবহে প্রাচ্যবিদ্যা চর্চার অভিমুখ নিয়েও উঠছে নানা প্রশ্ন। তথাকথিত ‘Orientalism’ নিয়ে এডওয়ার্ড সঈদের দৃষ্টিকোণকে অগ্রাহ্য করা যায় না। প্রাচ্যবিদ্যাকে যে পশ্চিমি কল্পনার এক ‘নির্মাণ’ বলে ধরে নেওয়া হয়, সে-তত্ত্বের যৌক্তিকতা মেনে নিয়েই যদি আজ ম্যাক্স মূলারকে পাঠ করা যায়, তবে তা Orientalism নিয়ে বিতর্কে এক স্বতন্ত্র মাত্রা যোগ করতে পারে বলে আমাদের বিশ্বাস। বর্তমান সময়ে ম্যাক্স মূলারের নিরপেক্ষ মূল্যায়ন তাই জরুরি। আজ এই প্রাচ্যবিদ্যা চর্চা সম্পর্কে বঙ্কিমচন্দ্রের কটাক্ষ অনেকের কাছে প্রাসঙ্গিক বলে মনে হবে। ভারতের বৈদিক চর্চা নিয়ে ইউরোপীয় পণ্ডিতদের উচ্ছ্বাস ও তা নিয়ে ভারতবাসীদের সকৃতজ্ঞ উল্লাস—এ দুইই বঙ্কিমচন্দ্রের কাছে অকারণ বাড়াবাড়ি বলে মনে হয়েছিল। বিদেশি দৃষ্টিভঙ্গি নিয়ে এদেশের শাস্ত্র বোঝা সম্ভব নয়—এটাই ছিল বঙ্কিমচন্দ্রের বক্তব্য। ১৮৯৪ সালে একটি ইংরেজি নিবন্ধে তিনি লেখেন : “European scholars like Max Mueller have been very eloquent on the importance of the study of the Vedas, but their point of view is exclusively the European point of view, and fails to represent the vastly superior interest Vedic studies possess for us, natives of the country.”১ (ম্যাক্স মূলারের মতো ইউরোপীয় পণ্ডিতেরা বেদ-বিষয়ক চর্চার গুরুত্ব বিষয়ে খুব মুখর হয়েছেন কিন্তু তাঁদের দৃষ্টিভঙ্গি একান্তভাবে ইউরোপীয়, যার সঙ্গে আমাদের মতো এদেশীয়দের মনে বেদের যে উচ্চতর আবেদন তার কোনো মিল নেই।)...
Read the Digital Edition of Udbodhan online!
Subscribe Now to continue reading
₹100/year
Start Digital SubscriptionAlready Subscribed? Sign in