চিরকাল শুনেছি ‘যাহা নাই ভারতে তাহা নাই ভারতে’। কথাটা কতো সত্যি, বড় হতে হতে বুঝেছি। বাংলায়
চিরকাল শুনেছি ‘যাহা নাই ভারতে তাহা নাই ভারতে’। কথাটা কতো সত্যি, বড় হতে হতে বুঝেছি। বাংলায় আমাদের পরিচিত যে কাশীরাম দাস, রাজশেখর বসু আর কালীপ্রসন্ন সিংহ কৃত মহাভারত, সে যেন এক লতাজালজটিল গভীর অরণ্য। কতো চরিত্র, কতো যে তার উপাখ্যান, শাখাকাহিনি, ঘটনাবৈচিত্র—তার ইয়ত্তা করা কঠিন। এ সত্ত্বেও, আমরা জানি ভারতীয় উপমহাদেশে আছে মহাভারতের আরও কয়েকটি ভিন্ন রূপ। কুরুপাণ্ডবের দ্বন্দ্বের মূল কাঠামোটি অক্ষুণ্ণ রেখেও সেগুলির বৈচিত্রও অমেয়। তারই একটি হলো রাজস্থান-গুজরাটের সীমানায় ছোট ছোট কিছু পাহাড়ে (ডুঙ্গর) বসবাসকারী ডুঙ্গরিয়া ভীলদের মধ্যে প্রচলিত মহাভারত। ভীলালি ভাষায় যার নাম ভীেলাঁ নু ভারথ। এটি এক দীর্ঘ গাথাকাব্য। অনেকগুলি অংশে বিভক্ত। গার্হস্থ ও সামাজিক বিশেষ বিশেষ উপলক্ষে এর বিশেষ বিশেষ অংশ সমবেতভাবে গাওয়া হয়। এক আদিবাসী গোষ্ঠীর রচনায় কিছু বা নাগরিক একটি রাজবংশের অতি প্রাচীন এক যুদ্ধগাথা কীভাবে প্রতিভাত হয়েছে, তা আগ্রহী পাঠককে বিমুগ্ধ করবে অবশ্যই। রাজ্য অর্থাৎ ভূমিসম্পদের ভাগ নিয়ে পাণ্ডব-কৌরব নামে দুই জ্ঞাতিভ্রাতাদলের বিধ্বংসী যুদ্ধ—এই কাঠামোটুকু এই ভীলোঁ নু ভারথ-এও মোটামুটিভাবে রক্ষিত আছে। বলা যায় এটুকুই পরিচিত ভারতগাথার সঙ্গে এই গাথার মিল। বাকিটা প্রধানত ভিন্নতা। সেই ভিন্নতা আপাদমস্তক বললেও অত্যুক্তি হয় না। কারণ, ঐ ভূমির জন্য জ্ঞাতিঘাতী যুদ্ধের বিশেষ প্রাসঙ্গিকতা নেই এই গাথাকাব্যে। এই ভিন্নতা যে কেবল কৌরবদের ভ্রাতৃসংখ্যা কম (মাত্র চুয়াত্তর) হওয়া বা পাণ্ডু ও ধৃতরাষ্ট্রের কুলকথার অনুপস্থিতির মতো বিষয়েই সীমাবদ্ধ—এমন নয়। আমাদের পরিচিত ‘মেইনস্ট্রিম’ মহাভারতগাথার সঙ্গে ভীলজাতির অথবা আরও নির্দিষ্টভাবে বললে ডুঙ্গরিয়া ভীলদের এই গাথার পার্থক্য উভয়ের অন্তর্গত বার্তাতেও বিদ্যমান। অধিকাংশ আদিবাসী জনগোষ্ঠীর মতো ভীলদেরও মধ্যে জমির মালিকানার ধারণাটি অনুপস্থিত। কৃষিকাজ এঁদের প্রধান জীবিকা নয়। ফলে পরিচিত মহাভারতের মূল কাহিনিসূত্রটি যেভাবে একটি বিশাল রাজবংশের জ্ঞাতিভ্রাতাদের মধ্যে বেশি বেশি জমির ওপর অধিকার প্রতিষ্ঠার বিবরণের সঙ্গে যুক্ত, এই ভারথে তা নয়। এখানে কুরুক্ষেত্র যুদ্ধ শেষ হয়ে যায় চোদ্দ লাইনের মধ্যে। ‘অতঃপর শত্রুগণ সকলেই নিহত হইল’ গোছের সংক্ষিপ্ত নগণ্যতায়। অর্জুন যুদ্ধে উপস্থিত ছিলেন না।...
Read the Digital Edition of Udbodhan online!
Subscribe Now to continue reading
₹100/year
Start Digital SubscriptionAlready Subscribed? Sign in