শিল্প-ইতিহাসে প্রকৃতির সঙ্গে চিত্রকলার সম্পর্ক যে বিচিত্র ও বহুমুখী—একথা বলাই বাহুল্য। গোড়া থেকেই প্রকৃতির মুখাপেক্ষী হয়ে, প্রকৃতির দ্বারা

ভূমিকা শিল্প-ইতিহাসে প্রকৃতির সঙ্গে চিত্রকলার সম্পর্ক যে বিচিত্র ও বহুমুখী—একথা বলাই বাহুল্য। গোড়া থেকেই প্রকৃতির মুখাপেক্ষী হয়ে, প্রকৃতির দ্বারা লালিত হয়ে নিজেকে প্রকাশ করে চলেছে শিল্প। প্রকৃতিসঞ্জাত রং বা অন্যান্য উপাদান ব্যবহার করে আদিমকালের গুহাশিল্পীরা যে- পদ্ধতিতে ছবি আঁকতে শুরু করেছিলেন তার বহমানতা যেমন আজকের আধুনিক শিল্পেও অপ্রয়োজনীয় হয়ে পড়েনি, ঠিক তেমনই প্রকৃতির গড়ন, চলন ও প্রাণের স্পন্দন প্রাচীনকালের ঐতিহ্যবাহী শিল্প থেকে আজও সঞ্চারিত হয় সমকালীন শিল্পকর্মে, শিল্পের নান্দনিক তত্ত্বে। প্রকৃতির বিভিন্ন রূপ ও অনুপুঙ্খের মধ্যে নানাবিধ প্রতীক, অর্থবহ মোটিফ ও আলংকারিক নকশার নিবিড় খোঁজ ও শিল্পে তার সুস্পষ্ট প্রয়োগ—এই প্রবণতার ধারাবাহিক ইতিহাস যতটা প্রাচীন ততটাই সমসাময়িক। সিন্ধুসভ্যতা থেকে শুরু করে বর্তমান সমাজের শিল্প, নাগরিক অথবা গ্রামীণ সংস্কৃতি, বিশেষ করে লোকশিল্প, প্রকৃতি অনুপ্রাণিত প্রতীক ও আলংকারিক সংকেতে সমৃদ্ধ হয়ে চলেছে নিরন্তর। দৃশ্যগোচর প্রকৃতি, পৌরাণিক বিবরণ, এমনকী মানুষের কল্পনাপ্রসূত প্রকৃতি ও তার প্রাণিকুল ক্রমশ সম্প্রসারিত ও সমৃদ্ধ করেছে শিল্পে প্রকৃতির প্রকাশ ও ধারণাকে। এই গৌরচন্দ্রিকার প্রয়োজন হলো কেবল এই কথাটার অবতারণা করতে যে, শিল্পী যখন প্রতীকী ও পৌরাণিক জগতের বাইরে গিয়ে প্রকৃতিকে সরাসরি উপস্থাপন করতে শুরু করলেন এবং প্রকৃতি যখন নিজেই হয়ে উঠল একটা বিষয়বস্তু, সেই প্রবণতার ইতিহাস কিন্তু আপাদমস্তক আধুনিক। আধুনিক মন ও সামাজিক পরিবেশের সঙ্গে যে স্বাতন্ত্র্য ও একক ব্যক্তিনির্ভরতা ওতপ্রোত জড়িয়ে থাকে, আধুনিক শিল্পের নিসর্গচিত্রেও তার সংবেদ স্পষ্ট এবং প্রায় অপরিহার্য। ধর্মীয় আনুষ্ঠানিকতার বাইরে, পৌরাণিক ও প্রতীকী অবলম্বন ত্যাগ করে নিসর্গের মুখোমুখি হয়ে পড়েন আধুনিক চিত্রকর, একাকী। আমাদের দেশে প্রাথমিকভাবে ইউরোপীয় আদর্শে গঠিত আর্ট কলেজের প্রভাবে পশ্চিমি ধাঁচে ও আঙ্গিকে নিসর্গচিত্রের ধারা শুরু হলেও ধীরে ধীরে স্বকীয় শৈলী ও দৃষ্টিভঙ্গি গড়ে উঠতে থাকে কোনো কোনো নির্জন প্রান্তরে। এরকমই এক অদ্ভুত নির্জনতার মধ্যে শুরু হয়েছিল আধুনিক ভারতীয় শিল্পে নিসর্গচিত্র রচনার ইতিহাস। শান্তিনিকেতন ছিল তার অন্যতম পীঠস্থান। শান্তিনিকেতনের কলাভবন হয়ে উঠল সেই চর্চার কেন্দ্রস্থল। শিল্পী: বিনোদবিহারী মুখোপাধ্যায় শান্তিনিকেতনের শিল্পচর্চায় প্রকৃতি...

Read the Digital Edition of Udbodhan online!

Subscribe Now to continue reading

₹100/year

Start Digital Subscription

Already Subscribed? Sign in