নির্ণয় সাগর প্রকাশিত বৈরাগ্যশতকম্ গ্রন্থের বঙ্গানুবাদ উদ্বোধন কার্যালয় হইতে প্রকাশিত হইয়াছে। উহাতে
নির্ণয় সাগর প্রকাশিত বৈরাগ্যশতকম্ গ্রন্থের বঙ্গানুবাদ উদ্বোধন কার্যালয় হইতে প্রকাশিত হইয়াছে। উহাতে শ্লোকসংখ্যা একশতটি। লক্ষ্মী বেঙ্কটেশ্বর প্রেস হইতে প্রকাশিত ঐ পুস্তকের শ্লোকসংখ্যা একশত পঁয়ত্রিশটি। অধিক সংখ্যক শ্লোকগুলি শ্রীভর্ত্তৃহরির রচিত বলিয়াই প্রসিদ্ধ। উহা প্রক্ষিপ্ত কি না তাহা নির্ণয় করা দুঃসাধ্য। অধিক শ্লোকগুলিও বর্ণনা-মাধুর্যে ও ভাবের গাম্ভীর্যে স্বকীয় বৈশিষ্ট্যের দাবি রাখে। মুমুক্ষুগণের নিকট এই শ্লোকগুলি বিশেষরূপে সমাদৃত। অন্বয়ার্থ ও অনুবাদ সহায়ে অনেকে ইহার মাধুর্য উপভোগ করিতে পারিবেন বিবেচনা করিয়া পৃথগ্রূপে এই শ্লোকগুলি চয়নকরত গ্রথিত হইল। মঙ্গলাচরণদিক্কালাদ্যনবচ্ছিন্নানন্তচিন্মাত্রমূর্তয়ে।স্বানুভূত্যেকমানায় নমঃ শান্তায় তেজসে।।১ (অনুষ্টুপ ছন্দ) অন্বয়—দিক্-কাল-আদি-অনবচ্ছিন্ন-অনন্ত-চিৎ-মাত্র-মূর্তয়ে স্ব-অনুভূতি-এক-মানায় শান্তায় তেজসে নমঃ। অনুবাদ—দিক, কাল প্রভৃতি দ্বারা অপরিচ্ছিন্ন, আদি-অন্তবিহীন, চৈতন্যমাত্রস্বরূপ, ইন্দ্রিয়াদির বিষয়তারহিত, অবিদ্যা রাগাদি সম্পর্কশূন্য, সাধকের নিজের অপরোক্ষ অনুভূতিই যে বস্তুবিষয়ে একমাত্র প্রমাণ—স্বয়ং জ্যোতিঃস্বভাব সেই ব্রহ্মকে আমি প্রণাম করি। দুর্জয় কামের প্রভাব বর্ণন ও তাহাকে ধিক্কার যাং চিন্তয়াম্যনুদিনং ময়ি সা বিরক্তাসাপ্যন্যমিচ্ছতি নরং স নরোঽন্যসক্তঃ।অস্মৎকৃতে চ পরিতুষ্যতি কাচিদন্যাধিক্ তাং চ তং চ মদনং চ ইমাং চ মাং চ।।২ (বসন্ত তিলকা ছন্দ, ৮+৬) অন্বয়—যাং (যাহাকে) অনুদিনং (প্রতিদিন) চিন্তয়ামি (চিন্তা, নিরন্তর স্মরণ করিয়া থাকি) সা (সেই প্রিয়তমা পত্নী) ময়ি (আমার প্রতি) বিরক্তা (বিমুখ) সা অপি (সেই স্ত্রীও) অন্যং (অন্য) নরং (পুরুষকে) ইচ্ছতি (ইচ্ছা করিয়া থাকে, পরপুরুষাসক্তাং, পুনঃ) স নরঃ (সেই পুরুষ অর্থাৎ মদীয় পত্নীর উপপতি) অন্যসক্তঃ (অন্য রমণীর প্রণয়বদ্ধ)। অন্যা কা-চিৎ (সেই অজ্ঞাত অন্য রমণী) অস্মৎ-কৃতে চ (আমার জন্য) পরিতুষ্যতি (পরিতোষ বিধানের চেষ্টা করিতেছে)। (অহো! কাম রিপুর প্রভাব কী বিচিত্র!) তাং চ (জারসঙ্গতা আমার পত্নীকে) তং চ (তাহার সেই উপপতিকে) মদনং চ (দুর্জয় প্রভাবশালী কামদেবকে) ইমাং চ (আমার সমীপাগতা এই বারনারীকে) মাং চ (আমাকেও) ধিক্ (পুনঃ পুন ধিক্কার)। অনুবাদ—হায়! জীবনের প্রতি মুহূর্ত আমি যে প্রিয়তমা পত্নীর চিন্তায় বিভোর, সে আমার প্রতি বিমুখ হইয়া অন্য পুরুষের প্রতি আসক্তা। সেই পুরুষটি আবার অন্য রমণীর প্রেমে বদ্ধ। আমার সকাশে আগতা অজ্ঞাত সেই রমণী এখন আমার সন্তোষবিধানে যত্নপরা। অহো! কাম রিপুর প্রভাব কী অচিন্তনীয়! ধিক্কার১ আমার...
Read the Digital Edition of Udbodhan online!
Subscribe Now to continue reading
₹100/year
Start Digital SubscriptionAlready Subscribed? Sign in