আশুতোষ শ্রীশঙ্কর ভগবানই আমার পরম উপাস্য দেবতা, সুরধুনীই আমার সেব্য

[পূর্বানুবৃত্তি : শ্রাবণ সংখ্যার পর]।।২।। বিধির বিচিত্র লীলাদর্শনে কবি বলিতেছেন : সৃজতি তাবদশেষগুণাকরংপুরুষরত্নমলঙ্করণং ভুবঃ।তদনু তৎ‌ক্ষণভঙ্গি করোতি চে-দহহ কষ্টমপণ্ডিততা বিধেঃ।।১৪ (দ্রুতবিলম্বিত ছন্দ—৪+৮ বা ৪+৪+৪) অন্বয়—(বিধি) তাবদ্‌ (প্রথমত) ভুবঃ (পৃথিবীর) অলঙ্করণম্‌ (ভূষণস্বরূপ) অশেষ-গুণ- আকরং (অশেষগুণাকর, সর্বগুণাধার) পুরুষ-রত্নং (কোনো পুরুষরত্নকে) সৃজতি (সৃষ্টি করিয়া থাকেন) (কিন্তু কী আশ্চর্য!) তদ্‌-অনু (তার পরেই) চেৎ (যদি) তৎ-‌ক্ষণ-ভঙ্গি (তৎকালেই নাশ) করোতি (করেন) (তাহা হইলে) বিধেঃ (বিধির) অপণ্ডিততা (এই মূর্খতা) অহহ (অহো!) কষ্টম্‌ (কী কষ্টের বিষয়)। অনুবাদ—(ভালয় মন্দয়, আলোকে আঁধারে, অমৃতে গরলে বিধাতার এই বিচিত্র সৃষ্টির যে কী তাৎপর্য তাহা নির্ণয় করা দুঃসাধ্য। দেখিতে পাই) পৃথিবীর অলংকারসদৃশ, অশেষ গুণের আধার কোনো পুরুষরত্নকে তিনি সৃষ্টি করিলেন, আবার অতি অল্পকাল পরেই তাহাকে ধরাতল হইতে অপসারণকরত মৃত্যু-যবনিকার অন্তরালে চিরতরে বিলুপ্ত করিয়া ফেলিলেন। অহো! বিধাতার এ কী মূর্খতা! ইহা সত্যই বড় পরিতাপের বিষয়। (কেন? কেন তাহার এই ব্যর্থ ভাঙা-গড়ার লীলা?) বিষয়ভোগখিন্ন পুরুষের বিচারসখে ধন্যাঃ কেচিৎ ত্রুটিতভববন্ধ ব্যতিকরা,বনান্তে চিন্তান্তর্বিষমবিষয়াশীবিষগতাঃ।শরচ্চন্দ্রজ্যোৎস্নাধবলগগনাভোগসুভগাং,নয়ন্তে যে রাত্রিং সুকৃতচয়চিত্তৈকশরণাঃ।।১৫ (শিখরিণী ছন্দ—৬+১১) অন্বয়—সখে (হে বন্ধুবর) যে কে-চিৎ (যেসমস্ত পুরুষ) ত্রুটিত (বিনষ্ট)-ভব (সংসার)-বন্ধ (বন্ধন)-ব্যতিকরাঃ (সমূহ), চিন্তা-অন্তঃ (মধ্যস্থ)-বিষম (দুষ্পরিহরণীয়)-বিষয়-আশীবিষ (বিষয়-সর্প)-গতাঃ (দূরীভূত), সুকৃত (ধর্ম, পুণ্য)-চয় (সমূহ, রাশি)-চিত্ত-একশরণাঃ (বদ্ধৈকচিত্ত হইয়া) শরৎ (শরৎকালীন)-চন্দ্র-জ্যোৎস্না (কিরণ-প্লাবিত)-ধবলা (শুভ্র)-গগন-আভোগ (সুবিস্তীর্ণ গগন)-সুভগাং (সুন্দরী) রাত্রিং (রাত্রি) বন-অন্তে (নির্জন অরণ্য প্রদেশে) নয়ন্তে (যাপন করেন) তে (তাহারাই) ধন্যাঃ (ধন্য)। অনুবাদ—হে বন্ধুবর! (শোন, আজ তোমাকে মরমের কথা বলিতেছি। বিষয়মৃগতৃষ্ণায় জর্জরিতচিত্ত আমি অনেক তিক্ত অভিজ্ঞতার পর আজ ইহাই সার জানিয়াছি) সাংসারিক স্ত্রীপুত্রাদি মায়িক বন্ধন পরিত্যাগপূর্বক বিষয়চিন্তারূপ মহাসর্প২০ দূরীভূত করিয়া উপচিত পুণ্যরাশিতে ভরপুরচিত্তে সমাহিত ও বাহিরের সর্ববস্তুতে উদাসীন হইয়া যেসমস্ত পুরুষ নির্জন বনপ্রদেশে শারদীয় চন্দ্রকৌমুদীপ্লাবিত শুভ্র অনন্ত আকাশ পরিশোভিত রাত্রি সকল যাপন করিয়া থাকেন, তাঁহারাই ধন্য। সর্বশাস্ত্রসম্মত শ্রেয়োলাভের পথপ্রাণাঘাতান্নিবৃত্তিঃ পরধনহরণে সংযমঃ সত্যবাক্যংকালে শক্ত্যা প্রদানং যুবতিজনকথামূকভাবঃ পরেষাম্‌।তৃষ্ণাস্রোতো বিভঙ্গো গুরুষু চ বিনয়ঃ সর্বভূতানুকম্পা,সামান্যঃ সর্বশাস্ত্রেষ্বনুপহতবিধিঃ শ্রেয়সামেষ পন্থাঃ।।১৬ (স্রক্‌ধরা ছন্দ—৭+৭+৭) অন্বয়—প্রাণ-আঘাতাৎ (প্রাণিহিংসা হইতে) নিবৃত্তিঃ (বিরতি), পর-ধন-হরণে (পরস্বাপহরণে) সংযমঃ (অপ্রবৃত্তি), সত্য-বাক্যং (সত্যভাষণ), শক্ত্যা (শক্তি অনুযায়ী) কালে (পুণ্যকালে) প্রদান (যোগ্য প্রার্থীদিগকে অন্নবস্ত্রাদি দান), পরেষাং (অপরের) যুবতি-জন-কথা-মূকভাবঃ...

Read the Digital Edition of Udbodhan online!

Subscribe Now to continue reading

₹100/year

Start Digital Subscription

Already Subscribed? Sign in