বেদান্ত কোনো সাম্প্রদায়িক শাস্ত্র নয়৷ সমগ্র বৈদিক সাহিত্যে কোথাও কোনো সম্প্রদায়ের উল্লেখ পাওয়া যায় না৷ বেদান্ত শব্দটি

বেদান্ত কী ‘বেদান্ত’র অর্থ বেদের অন্ত বা গভীর তত্ত্ব৷ বেদান্ত কোনো সাম্প্রদায়িক শাস্ত্র নয়৷ সমগ্র বৈদিক সাহিত্যে কোথাও কোনো সম্প্রদায়ের উল্লেখ পাওয়া যায় না৷ বেদান্ত শব্দটি সাম্প্রদায়িক ভাবনা থেকে সম্পূর্ণরূপে মুক্ত৷ এটি একটি জীবনশৈলী এবং চরম তত্ত্ব, যেটি দীর্ঘসময় যাবৎ অনুশীলনের মাধ্যমে মানুষ লাভ করে৷ এজন্য কোনো বিশেষ ধর্ম, মতবাদ বা উপাসনাপ্রণালীর প্রয়োজন হয় না৷ সাধারণত, বেদান্ত-র অর্থ বেদের গূঢ় তত্ত্বচিন্তা বা যুক্তিনিষ্ঠ বিচার৷ এখন এই যুক্তিনিষ্ঠ বোধটি এইরকম যে, খুব সাধারণ মাপের মানুষও এটি বুঝতে পারে—এর জন্য কোনো ধর্ম বা দার্শনিক মতবাদের প্রয়োজন হয় না৷ সাধারণ বুদ্ধিতে মানুষ এটি বুঝতে পারে৷ এটি একটি দিক৷ আরেকটি দিক হলো—এটি কেবলমাত্র বৌদ্ধিক বিষয় নয়, পরন্তু এটি একটি জীবনদর্শনও বটে৷ এটি হচ্ছে চরম সত্য লাভের প্রত্যক্ষ অনুভূতি বা অপরোক্ষানুভূতি৷ এই হলো বেদান্তের লক্ষ্য৷ প্রথমত স্মরণ রাখতে হবে, বেদ পরিষ্কারভাবে জানিয়েছে যে, সত্য শুধুমাত্র বুদ্ধিগম্য নয়৷ বুদ্ধিই যথেষ্ট নয়৷ বেদকে বোঝার জন্য প্রাথমিক প্রয়োজন যা সেবিষয়ে কঠোপনিষদ-এর একটি শ্লোক উল্লেখ করব৷ সেটি প্রথমে সংস্কৃতে উল্লেখ করছি, পরে তা ভাবানুবাদ করে বলছি— “নাবিরতো দুশ্চরিতান্নাশান্তো নাসমাহিতঃ৷নাশান্তমানসো বাঽপি প্রজ্ঞানেনৈনমাপ্নুয়াৎ৷৷” (১৷২৷২৪) —মানুষ যতক্ষণ না নিজেকে মন্দ কাজ থেকে বিরত রাখছে, যতক্ষণ না মন শান্ত সমাহিত হচ্ছে, যতক্ষণ না ইন্দ্রিয়নিগ্রহ হচ্ছে—যা তাকে সবসময় নিম্নগামী করছে, যতক্ষণ না সে তার মনকে সত্যের জন্য একাগ্র করতে পারছে, মূল সত্যে যতক্ষণ না দৃষ্টি নিবদ্ধ হচ্ছে, যতক্ষণ না কেউ সেই সত্যের অনুসন্ধানে রয়েছে ততক্ষণ সেই সত্যকে কেবল প্রজ্ঞার দ্বারা লাভ করা যায় না৷ যদিও বললাম—একে মনের দ্বারাই লাভ করতে হবে (কারণ কেবলমাত্র মনই চিন্তা করতে পারে), তবে সাধারণ মন তাকে জানার পক্ষে যথেষ্ট নয়৷ সেই মনটিকে সমস্ত পূর্বসংস্কার, কামনা–বাসনা, ইচ্ছা–অনিচ্ছা থেকে মুক্ত করতে হবে৷ যতক্ষণ না আমরা নিজেদের মনকে কোনোরকম পক্ষপাত থেকে মুক্ত করতে পারছি, ততক্ষণ কেবলমাত্র প্রজ্ঞার দ্বারা সেই সত্যকে লাভ করা যায় না৷ কারণ, সেই বুদ্ধিটি এই ধরনের ভাবনা, চিন্তা, সংস্কার...

Read the Digital Edition of Udbodhan online!

Subscribe Now to continue reading

₹100/year

Start Digital Subscription

Already Subscribed? Sign in