স্বামিজীর গুরু রামকৃষ্ণ পরমহংসদেব সাধারণতঃ যাহাকে বিদ্যা বলে তাহার ধার একরূপ ধারিতেন না, ইহা বিশেষরূপে

স্বামিজীর গুরু রামকৃষ্ণ পরমহংসদেব সাধারণতঃ যাহাকে বিদ্যা বলে তাহার ধার একরূপ ধারিতেন না, ইহা বিশেষরূপে অবগত থাকিলেও তাঁহার তদানীন্তন বরাহনগর মঠস্থ সন্ন্যাসী শিষ্যগণ সকলেই শি‌ক্ষিত—ইহা আমাদের মঠের প্রতি আকর্ষণের অন্যতম বিশেষ কারণ, ইহা স্বীকার না করিলে সত্যের অপলাপ করা হয়। আমি এই ‌ক্ষুদ্র প্রবন্ধে স্বামিজীর জীবনের দুই চারিটী কথা স্মরণ করিয়া তাঁহার বিদ্যোৎসাহিতার দিকে পাঠকের দৃষ্টি আকর্ষণ করিতে চেষ্টা করিব। স্বামিজীর উৎসাহে প্রতিষ্ঠিত সেবাশ্রমসমূহের নিয়মিতভাবে প্রকাশিত রিপোর্ট সকলের বাহিরের শেষ পৃষ্ঠায় স্বামিজীর সেবা সম্বন্ধে উক্তিগুলি উদ্ধৃত হইয়া থাকে এবং বহুলোকের উহা নয়নগোচর হয়। তাহাতে সাধারণে স্বামিজীকে জীবকে শিবজ্ঞানে, নরকে নারায়ণজ্ঞানে সেবা করিবার, পূজা করিবার প্রচারক ও উৎসাহদাতারূপে দেখিয়াছেন। বাঙ্গালাদেশে ও পরে সমগ্র ভারতে স্বদেশহিতৈষিতার যুগ বিশেষ ভাবে সমাগত হইলে সাধারণে তাঁহার উদ্ধৃত উক্তিসমূহ হইতে তাঁহাকে একজন বিশিষ্ট স্বদেশহিতৈষীরূপেও চিনিয়াছেন। তাঁহার চরিত্রের আর একটী দিক্ বিশেষ ভাবে পাঠকের সম্মুখে ধরিবার জন্য কয়েক বর্ষ পূর্ব্বে উদ্বোধনে ‘বেদান্তপ্রচার’ নামক প্রবন্ধ লিখিয়াছিলাম—তাহাতে তাঁহার কতকগুলি কথা উদ্ধৃত করিয়া দেখাইতে চেষ্টা করিয়াছিলাম কঠোর বেদান্তকে সংস্কৃত ভাষা ও দার্শনিক পরিভাষার আবরণ হইতে মুক্ত করিয়া সন্ন্যাসীদিগের মঠ এবং পণ্ডিতদের পাঠাগার হইতে বাহির করিয়া প্রকাশ্য দিবালোকে সর্ব্বসাধারণের নিকট, সর্ব্বসাধারণের বোধ্য ভাষায় প্রচার করিবার স্বামিজীর কিরূপ প্রবল আকাঙ্ক্ষা ছিল। আজও সেই ভাবেরই অন্যরূপে কতকটা পুনরাবৃত্তি করিব—তাঁহাকে বিদ্যোৎসাহীরূপে দেখাইবার চেষ্টা করিব। যাঁহারা কষ্ট স্বীকার করিয়া স্বামিজীর গুরু রামকৃষ্ণ পরমহংসদেব সাধারণতঃ যাহাকে বিদ্যা বলে তাহার ধার একরূপ ধারিতেন না, ইহা বিশেষরূপে হার সমগ্র লেখা এবং জীবনচরিত পড়িয়াছেন, তাঁহারা অবশ্য তাঁহাকে তিনি বাস্তবিক যাহা ছিলেন—তাঁহার চরিত্রের সমগ্র অংশ একত্র করিয়া সমষ্টিভূত ভাবে—অনেকটা দেখিতে স‌ক্ষম হইয়াছেন। কিন্তু দুঃখের বিষয়, আমরা এরূপ লোক খুব বিরল দেখিতে পাই। অনেকেই তাঁহার লেখার এখান হইতে একটু, ওখান হইতে একটু পড়িয়াই একটা ধারণা করিয়া লন। তাঁহাদের যে সময় নাই! বর্ত্তমান যুগের ঘোর কর্ম্মচক্র তাঁহাদিগকে ঘুরাইতেছে—তাঁহাদেরই বা দোষ কি? এইরূপ লোকের জন্যই এই প্রবন্ধ লেখা। তিনি তাঁহার ভারতীয় বক্তৃতার কোন...

Read the Digital Edition of Udbodhan online!

Subscribe Now to continue reading

₹100/year

Start Digital Subscription

Already Subscribed? Sign in