সাধারণত সরার ওপর অঙ্কিত চিত্রকেই ‘সরাচিত্র’ বলা হয়। কোথাও কোথাও ‘সরাপট’ও বলে। সরার ওপর যে চিত্রাঙ্কন করা হয়, পটের অঙ্কনের সঙ্গে তার সাদৃশ্য থাকায় তাকে ‘সরাপট’ বলা হয়।

সাধারণত সরার ওপর অঙ্কিত চিত্রকেই ‘সরাচিত্র’ বলা হয়। কোথাও কোথাও ‘সরাপট’ও বলে। সরার ওপর যে চিত্রাঙ্কন করা হয়, পটের অঙ্কনের সঙ্গে তার সাদৃশ্য থাকায় তাকে ‘সরাপট’ বলা হয়। প্রাচীনকালে সরার ওপর-নিচ অর্থাৎ উত্তল ও অবতল দুই দিকেই ছবি আঁকা হতো। তবে সেই অঙ্কন পটের মতো নয়—ছিল লোকজ বা আলপনা থেকে উদ্ভাবিত নকশা। হরপ্পা ও মহেঞ্জোদরোতেও সরাচিত্রের নিদর্শন পাওয়া গেছে। পুরাতাত্ত্বিক মাধো স্বরূপ ভাট তাঁর Excavations at Harappa৪ গ্রন্থে উক্ত সরাচিত্রের নিদর্শনের আলোকচিত্র প্রদান করেছেন। হরপ্পায় প্রাপ্ত সরায় উত্তল অংশেই নানা অলংকরণ অঙ্কিত হয়েছিল—ময়ূর, হরিণ, কলমিলতা, পদ্মফুল, পদ্মপাতা-লতা, সূর্য, চক্র ইত্যাদি। হরপ্পায় সরাগুলিতে কলমিলতা, পদ্মলতাকে আমরা অলংকরণের আদি রূপ হিসাবে ধরতে পারি। এই কলমিলতা, পদ্ম, পদ্মলতা বঙ্গদেশে ল‌ক্ষ্মীপুজোর সঙ্গে যুক্ত হয়েছে। বলা যেতে পারে, এগুলিই ল‌ক্ষ্মীদেবীর প্রতীক হিসাবে বিবেচ্য। সম্ভাবনার সঙ্গে কথাগুলি বললেও বঙ্গদেশে চন্দ্রকেতুগড় থেকে প্রাপ্ত মৃৎফলকে পদ্মের ওপর অবস্থান করা নারীমূর্তির সন্ধান আমরা পেয়েছি। গবেষকগণ এই নারীমূর্তিকে ‘পদ্মাসনা’ বলে আখ্যায়িত করেছেন; ‘পদ্মাসনা’ অর্থাৎ যিনি পদ্মের ওপর আসীন বা উপবিষ্ট হয়ে আছেন। আবার ‘পদ্মাসনা’ মানে ল‌ক্ষ্মী। হরপ্পার সরাচিত্রে পদ্ম, পদ্মলতা-পাতা, কলমিলতা ইত্যাদির অলংকরণ কৃষিভিত্তিক সভ্যতায় উদ্ভাবিত হয়েছে। ফলে কৃষির দেবীকে পদ্মের সাথে তুলনা করা হয়েছে। শুধু তাই নয়, চন্দ্রকেতুগড়ে ‘গজল‌ক্ষ্মী’র মৃৎফলক পাওয়া গেছে। গবেষকগণ চন্দ্রকেতুগড়ের সময়কাল নির্ধারণ করেছেন খ্রিস্টপূর্ব ২০০ থেকে খ্রিস্টীয় ২০০ অব্দ। অধুনা বাংলােদশের সিলেট জেলার মৌলবিবাজার মহকুমার অন্তর্গত কালীপুর গ্রাম থেকে খ্রিস্টীয় সপ্তম শতাব্দীতে মরুণ্ডনাথের তাম্রপট্ট মুদ্রা পাওয়া গেছে। এই মুদ্রায় প্রস্ফুটিত পদ্মের ওপর দণ্ডায়মান গজল‌ক্ষ্মীর মূর্তি, তাঁর দুই ধারে দুটি হাতি অভিষেক করছে; নিচে দুজন সেবক পুজো করছেন। এমন একটি চিত্রকল্প উক্ত মুদ্রায় খোদিত হয়েছে।৫ এই সমস্ত মৃৎফলক বা মুদ্রা দেখে দুটি বিষয় পরিল‌ক্ষিত হয়। এক, সুদূর অতীতকালে বঙ্গদেশে ল‌ক্ষ্মীপুজোর প্রচলন ছিল; দুই, মৃৎফলকে পদ্মাসীনা দেবীর সঙ্গে হস্তী সংযুক্ত হওয়া—এই দুইয়ের পিছনে বোধকরি হস্তী-সংস্কৃতির প্রভাব যুক্ত হয়েছিল। প্রাচীনকালে হস্তী-সংস্কৃতিই দেবদেবী-ভাবনার সঙ্গে যুক্ত হওয়ার ফলে গজল‌ক্ষ্মী দেবীর...

Read the Digital Edition of Udbodhan online!

Subscribe Now to continue reading

₹100/year

Start Digital Subscription

Already Subscribed? Sign in