জ্ঞানযোগ বলতে আমাদের মনে প্রথম আসে আত্মা, ব্রহ্ম, মায়া ইত্যাদি শব্দগুলি এবং তার
জ্ঞানযোগ বলতে আমাদের মনে প্রথম আসে আত্মা, ব্রহ্ম, মায়া ইত্যাদি শব্দগুলি এবং তার পরেই মনে হয়—এইসব ‘ফিলোসফি’ আমাদের মতো মানুষদের জন্য নয়। কেননা, আমরা দৈনন্দিন জীবনে এই শব্দগুলি নিয়ে ভাবি না, আত্মা বা ব্রহ্ম আমাদের নিত্যজীবনে কাজে লাগেন না। আমরা অফিস, চাকরি, ঘর-সংসার, ক্রিকেট, ফুটবল ইত্যাদি দৌড়ের মধ্যে থাকি; ব্রহ্মের বা মায়ার চিন্তা করতে সময় কোথায় পাব? এসব বুঝতে আমাদের অসুবিধাই হয়। যথার্থ। কিন্তু বাড়ির ছোটখাট দৈনন্দিন ব্যবহারের বিষয়বস্তু সম্পর্কে যেমন সাধারণ জ্ঞান আবশ্যক, ঠিক সেইরকম এই জগৎ সম্পর্কে এবং আমাদের নিজেদের সম্পর্কে একটু জ্ঞান অবশ্যপ্রয়োজনীয়। আমরা কী কর্ম করি, অফিস না ব্যবসা—এইসব প্রধান নয়; কিন্তু সকলের নিজেদের সম্পর্কে সামান্য জ্ঞান দরকার। কিন্তু আরো গভীরে যাওয়ার প্রয়োজন আছে, যা আমাদের সনাতন ধর্মের সকল শাস্ত্রগ্রন্থ দিয়ে থাকে। এই গভীরতম তত্ত্ব সম্পর্কে যুক্তিসম্মতভাবে আমাদের বোঝায় জ্ঞানযোগ। সমস্ত জ্ঞানযোগের সার সত্য একটি অপূর্ব গ্রন্থে আমরা পেয়ে যাই, সেটি স্বামী বিবেকানন্দ-কৃত জ্ঞানযোগ। জ্ঞানের তুলনা নেই—‘ন হি জ্ঞানেন সদৃশম্’।১ যেকোনো জ্ঞান পুষ্টিদায়ক, বিশেষ করে আধ্যাত্মিক জ্ঞান। জ্ঞানের সঙ্গে আসে আরোগ্য, শক্তি ও আনন্দ; রোগ-শোক কমে। জ্ঞান বিতরণেও লাভ। বিচিত্র হলেও সত্যি যে, আমরা নিজেদের সম্পর্কে, এই জগৎ সম্পর্কে অজ্ঞ! অজ্ঞান সমস্ত দুঃখ-কষ্টের মূল। উপরন্তু আমাদের সুখ নামের মরীচিকার পিছনে অনবরত দৌড় এবং সেই মরীচিকার অনবরত খেলা চলছে। আমাদের নিজেদের সম্পর্কে, এই জগৎ সম্পর্কে এবং এই জগতের মধ্যে ও পশ্চাতে ক্রিয়াশীল অমোঘ এক শক্তি সম্পর্কে একটু জ্ঞান সকলের অক্সিজেনেরই মতো দরকার। তাই মূলে যেতে হয় এবং শরীর, মন ইত্যাদি যন্ত্রগুলির পিছনে যে যন্ত্রী, যন্ত্রের প্রাণদায়ী চৈতন্য রয়েছে—তার দিকে যেতে হয়। এরই সন্ধান দেয় জ্ঞানযোগ।আমাদের সনাতন ধর্ম সম্পূর্ণরূপে বিজ্ঞান-ভিত্তিক ধর্ম। ভৌতিক জগৎ থেকে আরম্ভ করে আধ্যাত্মিক জগতের নিগূঢ় তত্ত্ব পর্যন্ত সমস্ত অধ্যয়ন করে সমগ্র মানবজাতির মঙ্গলের জন্য সেই জ্ঞান বিতরণ করেছেন ঋষি-মুনিরা। গ্রহ-নক্ষত্র বিজ্ঞান, ভৌগোলিক বিজ্ঞান, শরীর ও স্বাস্থ্য বিষয়ক বিজ্ঞান, যন্ত্র-তন্ত্র বিজ্ঞান ইত্যাদি বিভিন্ন বিষয়ে জ্ঞান...
Read the Digital Edition of Udbodhan online!
Subscribe Now to continue reading
₹100/year
Start Digital SubscriptionAlready Subscribed? Sign in