দুর্গাপূজায় কোথাও কোথাও মুণ্ডমালাতন্ত্র-এর একটি মন্ত্র উচ্চারিত হতে শোনা যায়।
দুর্গা অন্তরে বাহিরেলোকনাথ চক্রবর্তীপ্রকাশক : পত্রভারতী১/১ বৃন্দাবন মল্লিক লেনকলকাতা-৯৪৯৫.০০ দুর্গাপূজায় কোথাও কোথাও মুণ্ডমালাতন্ত্র-এর একটি মন্ত্র উচ্চারিত হতে শোনা যায়। মন্ত্রটি হলো— “ভূতানি দুর্গা ভুবনানি দুর্গা,স্ত্রিয়ো নরশ্চাপি পশুশ্চ দুর্গা।/যদ্যদ্ধি দৃশ্যং খলু সৈব দুর্গা,দুর্গাস্বরূপাদপরং ন কিঞ্চিৎ॥” মন্ত্রটির অর্থ হলো—এই বিশ্বভুবন স্বরূপত দুর্গা; প্রত্যেক স্ত্রী, পুরুষ, পশু অর্থাৎ প্রাণিমাত্রই বস্তুত দুর্গা; যা যা দৃষ্টিগোচর হয় (এবং যা যা দৃষ্টিগোচর হয় না) সেসবই দুর্গা; বস্তুত, দুর্গাই একমাত্র সত্তা—তিনি ব্যতীত অন্য কোনো কিছুর স্বতন্ত্র কোনো অস্তিত্বই নেই। কল্পারম্ভ থেকে শুরু করে বোধন, অধিবাস, নবপত্রিকা প্রবেশ, মহাস্নান, পূজা, বলি, হোম অর্থাৎ এককথায় দুর্গাপূজার সমস্ত অঙ্গের অনুষ্ঠানের মধ্য দিয়ে ঐ পূর্বোক্ত মন্ত্রার্থের অনুভূতিলাভেই দুর্গাপূজা সাধকের জীবনে সার্থকতা এবং পরিতৃপ্তির আস্বাদ এনে দেয়। এই সাধনায় যঁারা সিদ্ধিলাভ করেন, তাঁদের অনুভূত আনন্দের রেশ পরম্পরাক্রমে চলতেই থাকে। অত্যন্ত আনন্দের কথা যে, পূর্বোক্ত এই দুর্গাতত্ত্বটিই স্বাদু গদ্যে জগন্মাতার বাঙ্ময়ী পূজারূপে লোকনাথ চক্রবর্তী তাঁর সম্প্রতি প্রকাশিত দুর্গা অন্তরে বাহিরে গ্রন্থে নিবেদন করেছেন। আত্মচেতনার উদ্বোধনই এই বিশ্বের সকল সৃষ্টির মূল কারণ। তাই শ্রুতি, স্মৃতি, পুরাণে, ঋষির দর্শনে, উপকথা তথা লোককথায় মায়ের রূপের ছটা বিভিন্ন নামে ও রূপে ছড়িয়ে পড়েছে, যা অনন্ত। এই আদ্যাশক্তি মহামায়া দুর্গা নামেই বেশি পরিচিতি। তৈত্তিরীয় আরণ্যক-এর দুর্গাগায়ত্রীতে ‘দুর্গি’ বা ‘দুর্গা’র প্রথম সাক্ষাৎ পাওয়া যায়। এখানে ‘দুর্গি’ কাত্যায়নের সঙ্গে সংশ্লিষ্ট। ঋষি কাত্যায়নের কন্যা হিসাবে দুর্গার নাম হয়েছিল কাত্যায়নী। কৃষ্ণযজুর্বেদ-এর মৈত্রায়নী সংহিতায় গিরিসুতা গৌরীর উল্লেখ করা হলেও এই গৌরী যে স্বরূপত দুর্গাই তা বেশ বোঝা যায়। তৈত্তিরীয় আরণ্যক-এর অংশবিশেষ নারায়ণোপনিষদ-এ অগ্নিরূপা দুর্গার উল্লেখ পাই। দেবীভাগবত-এও একই তত্ত্বের প্রতিধ্বনি শোনা যায়। এর থেকে স্পষ্ট বোঝা যায় যে, দুর্গাদেবীর সঙ্গে সূর্যাগ্নির সম্পর্ক রয়েছে। একইসঙ্গে দুর্গা রুদ্রাণী বা অম্বিকা বা দেবতেজসম্ভূতা চণ্ডী, আবার তিনি শিবের ঘরনি শিবানী। ‘দুর্গা’ শব্দের বিভিন্ন অর্থের মধ্যে একটি হলো যিনি দুঃখ বা দুর্গতি নাশ করেন—‘দুর্গাসি দুর্গভবসাগরনৌরসঙ্গা’। কারণ, এই দুর্গাই সংসাররূপ সাগর পারাপারের একমাত্র তরণি। এই দুর্গানাম স্মরণ মাত্রেই প্রাণীদের সকল...
Read the Digital Edition of Udbodhan online!
Subscribe Now to continue reading
₹100/year
Start Digital SubscriptionAlready Subscribed? Sign in