গৃহত্যাগ করিয়া সিদ্ধার্থ চলিয়াছেন নির্বাণলাভের উদ্দেশ্যে। তাঁহার পিতা শুদ্ধোদন যথাশক্তি চেষ্টা করিয়াছিলেন সিদ্ধার্থকে জগতের দুঃখ-ব্যথা হইতে দূরে সরাইয়া রাখিতে; যাহাতে সংসার-বিতৃষ্ণা না আসিতে পারে।
গৃহত্যাগ করিয়া সিদ্ধার্থ চলিয়াছেন নির্বাণলাভের উদ্দেশ্যে। তাঁহার পিতা শুদ্ধোদন যথাশক্তি চেষ্টা করিয়াছিলেন সিদ্ধার্থকে জগতের দুঃখ-ব্যথা হইতে দূরে সরাইয়া রাখিতে; যাহাতে সংসার-বিতৃষ্ণা না আসিতে পারে। কিন্তু এত করিয়াও শেষরক্ষা হয় নাই। জরা, রোগ ও মৃত্যুর রূপ ধরিয়া মানুষের ত্রিবিধ দুঃখ সিদ্ধার্থের সম্মুখে আসিল। জীবন-মৃত্যুর চিন্তায় মগ্ন হইলেন রাজকুমার সিদ্ধার্থ। স্থির করিলেন, সংসার ত্যাগ করিবেন। সমস্ত বন্ধন ছিন্ন করিয়া তিনি চলিলেন। পথে তাঁহার কত না বিচিত্র অভিজ্ঞতা হইল! দীর্ঘকাল কঠোর তপস্যার পর একদিন তিনি বোধিবৃক্ষের তলে গভীর ধ্যানমগ্ন হইলেন। অন্ধকারের আবেষ্টনীর মাঝে নবীন তাপস গভীর স্তব্ধতার সহিত মিশিয়া গেলেন। রাত্রির এক এক প্রহরে তাঁহার এক এক ভাবের অনুভূতি হইতে লাগিল। সেদিন ছিল বৈশাখী পূর্ণিমার রাত। শেষ প্রহরে যখন বোধিলাভ করিলেন সিদ্ধার্থ, তখন রাত্রির অবসান হইয়া অরুণোদয় হইয়াছে। প্রভাতী সূর্যের ন্যায় রঙিন, স্নিগ্ধ জ্যোতির্ময় তাপস সিদ্ধার্থ হইলেন বুদ্ধ। জরা, ব্যাধি, মৃত্যু—সর্বোপরি দুঃখের কারণ ও তাহা হইতে নিস্তারের উপায় কী তাহা বুদ্ধের সম্মুখে তখন স্পষ্ট। বুদ্ধত্ব লাভের পর সকলেই তাঁহার কথা শুনিবার জন্য আগ্রহী। তাঁহার প্রচার-জীবন আরম্ভ হইল। তিনি বলিলেন—দুঃখ রহিয়াছে, তাহার উৎপত্তির কারণ রহিয়াছে, দুঃখের নিবৃত্তি রহিয়াছে এবং দুঃখ নিবৃত্তির পথও রহিয়াছে। আসলে দুঃখ এমন এক মহাসত্য যাহাকে অস্বীকার করিবার উপায় নাই। জীবনের সহিত সে ওতপ্রোতভাবে রহিয়াছে বলিয়া জীবনকে মহা দুঃখের মনে হয়। দুঃখ কোনোদিন আমাদের ত্যাগ করে না। সমগ্র দৃষ্টি লইয়া না দেখিলে দুঃখ সর্বাঙ্গীণরূপে আমাদের নিকট ধরা পড়ে না। দুঃখের স্বরূপ কী, কেন দুঃখ আসে, তাহা হইতে বাঁচিবার উপায় কী—এসম্বন্ধে আমরা গভীরভাবে চিন্তা করিয়া দেখি না এবং জীবনে দুঃখের দান বা তাত্পর্য কিছু আছে কি না তাহাও বুঝিতে পারি না। দুঃখের মূল কারণ হইল আমাদের তৃষ্ণা বা বাসনা। অভাববোধ হইতেই দুঃখের উৎপত্তি। সেই অভাব ও তৃষ্ণা মিটাইবার জন্য আমরা ইন্দ্রিয়ের পিছনে ছুটিতেছি। এই তৃষ্ণার সীমা নাই, তাই আমাদের ছুটিয়া চলিবার কোনো বিরাম নাই। আমাদের বহির্মুখী মনে সর্বদাই সুখের আশা ও কল্পনা...
Read the Digital Edition of Udbodhan online!
Subscribe Now to continue reading
₹100/year
Start Digital SubscriptionAlready Subscribed? Sign in