ভারতবর্ষ নামক দেশটি কি কেবলই চারিদিকে রাজনৈতিক সীমানা-সমন্বিত, ভৌগোলিক
ভারতবর্ষ নামক দেশটি কি কেবলই চারিদিকে রাজনৈতিক সীমানা-সমন্বিত, ভৌগোলিক কিছু বিশেষত্বসম্পন্ন একটি ভূখণ্ড? নাকি নির্দিষ্ট কিছু সময়ে একটি দেশের শাসকের ভাল-খারাপ সিদ্ধান্ত মিলিয়েই নির্ণীত হয় এই দেশের পরিচয়? এমন কিছু পরিচয়লব্ধ একটি ভূখণ্ডকে আমরা ‘নেশন’ বলি বটে, কিন্তু সেটুকুই কি সব? পাশ্চাত্যের ধারণায় ‘নেশন’ বা তৎসংলগ্ন ‘রাষ্ট্রব্যবস্থা’ কথাটির মধ্যে একধরনের ‘এক্সক্লুসিভিটি’ কাজ করে—‘নেশন’-এর বিশেষত্ব আছে নিশ্চিত, কিন্তু সে নিজেকে বাকিদের থেকে আলাদা করে নিয়েছে প্রতিরোধ ও পরাক্রমের মাধ্যমে। অন্যদিকে ‘দেশ’, বিশেষত ভারতবর্ষের মতো দেশের ক্ষেত্রে, এই কথা খাটে না। তারও বিশেষত্ব প্রকট, কিন্তু তাতে বিভাজনের নয়—সামঞ্জস্য ও ‘ইনক্লুসিভিটি’-র সুর বাজে। বহিঃপ্রভাব থেকে যেন-তেন নিজেকে রক্ষা করা নয়, উন্মুক্ত ও গ্রহিষ্ণু হওয়াতেই লুকিয়ে আছে ‘দেশ’-এর আত্মা। ‘আত্মশক্তি’ প্রবন্ধাবলিতে রবীন্দ্রনাথ ঠাকুর ভারতীয় সমাজ নিয়ে আলোচনার পরিসরে লিখছেন : “…নেশন নানা বিপ্লবের মধ্যে আত্মরক্ষা করিয়া জয়ী হইয়াছে—আমাদের দেশে তদপেক্ষা দীর্ঘকাল সমাজ নিজেকে সকলপ্রকার সংকটের মধ্যে রক্ষা করিয়াছে।”১ তাই, ভারতবর্ষের আত্মিক পরিচয় আজও একটি ‘নেশন’ হিসাবে যতটা, তার চেয়ে অনেক বেশি ‘ভারততত্ত্ব’রূপে। ভারততত্ত্ব কোনো একটি নির্দিষ্ট দর্শন নয়, বরং বলা যেতে পারে—ভারতের মূলগত সত্যে পৌঁছানোর পথে যে ভিন্ন দৃষ্টিভঙ্গি ও পাঠের সঙ্গে আমরা পরিচিত হই, তারই এক ক্রমবর্ধমান সংকলনের নাম ‘ভারততত্ত্ব’। সেখানে যতগুলি মত, ততগুলিই পথ। প্রাচীন কাল থেকে বর্তমান সময় পর্যন্ত বহু বিদগ্ধ মনীষী ‘ভারতবর্ষ’কে খুঁজেছেন তাঁদের লেখায়, কাজে, কথায়। চিরন্তন প্রকৃতি ও সমকালীন স্বভাব—এই দুটি ক্ষেত্রকে বারংবার দাঁড়িপাল্লার দুই দিকে বসিয়ে তুল্যমূল্য বিচার করা হয়েছে এই দেশকে। ভারততাত্ত্বিকরা কখনো খুঁজেছেন মূর্ত সমকালীনের মধ্যস্থিত বিমূর্ত চিরন্তনকে, কখনো বা দেখেছেন—কীভাবে বীজরূপী চিরন্তনকে সমকালীন ফসলে প্রকাশ করেছে কালস্রোত। তবে, ভারতের অস্তিত্বসন্ধানে শাশ্বত ও বর্তমানকে সহাবস্থিত করার ব্যাকুলতা হয়তো সবচেয়ে বেশি লক্ষ্য করা যায় ঊনবিংশ শতাব্দীর ভারতীয় লেখকদের মধ্যে। তার কারণও ছিল অবশ্য। ভারতের ওপর ব্রিটিশ সাম্রাজ্যবাদী শক্তির আধিপত্যের বেশ কিছু সময় পেরিয়েছে তখন। উপনিবেশ হিসাবে ভারতের অস্তিত্বগঠনে কতটা জুড়ে থাকবে তার অতীতের শাশ্বত দর্শন, আর বস্তুবাদী...
Read the Digital Edition of Udbodhan online!
Subscribe Now to continue reading
₹100/year
Start Digital SubscriptionAlready Subscribed? Sign in