ভাবিলে ভাবের উদয় হয়। শ্রীরামকৃষ্ণ ছিলেন ভাবুক। সামান্য উদ্দীপনেই টাহার ভাব হইত। তেমনি সকল ভাবের মধ্যেও ‘ভাবষট্কহীনরূপ-নিত্যসত্যমদ্বয়ম্’ অর্থাৎ তিনি
ভাবিলে ভাবের উদয় হয়। শ্রীরামকৃষ্ণ ছিলেন ভাবুক। সামান্য উদ্দীপনেই তাঁহার ভাব হইত। তেমনি সকল ভাবের মধ্যেও ‘ভাবষট্কহীনরূপ-নিত্যসত্যমদ্বয়ম্’ অর্থাৎ তিনি ষড়বিকার-বর্জিত নিত্য-অদ্বয়-সত্যস্বরূপ। তিনি যেমনই ভাবে বিভোলা হইতেন, তেমনই ভাবরাজ্যের সকল স্তরে ছিল তাঁহার স্বচ্ছন্দ বিচরণ। তাই তো তিনি ভাবরাজ্যের রাজা! কেউ বলেন—ভাবরাজ্যের ঐরাবত। তবে ঠাকুরের এই ভাবমূর্তিটি কখনোই জগৎ ও জীবনকে অস্বীকার করিয়া নহে। যে-মনের গুণে জগৎ ভুল হইয়া যাইত বা শরীরবোধের বিলুপ্তি ঘটিত, সেই মন কিন্তু বেমালুম বিশৃঙ্খল পারিপাট্যবিহীন নহে। আসলে জগৎ-ছাড়া হওয়া মানে তো লক্ষ্মীছাড়া হওয়া নহে! নাম-রূপাত্মক জগৎ তুচ্ছ হয় ব্রহ্মবস্তুর নিরিখে, কিন্তু ব্রহ্মবস্তু জগতের অতীত হইলেও তাহা সত্য-শিব-সুন্দরেরই দ্যোতক। জগৎ সেই দ্যোতনারই প্রকাশক। তাই ভাবুক গদাধর একইসাথে ভাবনাশীল—সত্যের মাঝে নিত্যতার, শিবের মাঝে মঙ্গলময়ের এবং সুন্দরের এক সহজ ছন্দের অভিসারী। সমাধিলাভের পূর্বে মানব যে ভাব ও অবস্থা লইয়া থাকে, পঞ্চদশীকারের মতে—সমাধি হইতে ব্যুত্থানের পরেও সে-অবস্থার পরিবর্তনে তাহার অভিরুচি হয় না। সেই মন এতই একমুখী ও অন্তর্ভেদী হয় যে, তাহা পৃথিবীর যাবতীয় রহস্যভেদে সমর্থ। কিন্তু যেহেতু সেই মন একমাত্র ঈশ্বরাভিলাষী, তাই তাহা শরীরী জগতের জটিলতায় প্রবেশে পরান্মুখ। ঠাকুরের ভাষায় : “যে মন ঈশ্বরকে দিয়েছি, তা এই হাড়-মাংসের খঁাচাটায় ফিরাই কেমনে!” কিন্তু তাই বলিয়া যে সেই মনে ইন্দ্রিয়গ্রাহ্য জগতের প্রতিটি খুঁটিনাটি বিষয় ধরা পড়িবে না, তাহা নহে। বরং সমাধিলাভের ফলে অধিক শক্তিসম্পন্ন হইয়া সেই মন আরো সূক্ষ্ম ও সংবেদনশীল হইয়া উঠে। ফলে তাহাতে জগতের আভাস আরো সুস্পষ্ট আকারে ধরা পড়ে তাহার প্রতিটি পুঙ্খানুপুঙ্খ-সহ। শাস্ত্রমতে, সমাধিলাভের পর সেই মনে ব্রহ্মবস্তু ব্যতীত আর সকল বিষয়ই তুচ্ছ বলিয়া প্রতীত। কিন্তু সেই তুচ্ছতা যখন প্রকট হয়, তখন তাহা পূর্ণাঙ্গরূপেই ধরা পড়ে। তাই সমাধিতে যেমন জগৎ-ভুল হইয়া যাইত ঠাকুরের, ব্যুত্থিত অবস্থায় জগতের তুচ্ছাতিতুচ্ছ বিষয়ও সবিশেষ প্রতিভাত হইত তাঁহার সুতীক্ষ্ণ একাগ্র মনে। যখন সমাধিতে থাকিতেন, তখন নিজ দেহ বা জগতের কোনো বিষয়েই হুঁশ থাকিত না। কিন্তু যখন হুঁশ থাকিত, তখন চারিপাশের সকল বিষয়েই সজাগ থাকিতেন। উপরন্তু নিজ...
Read the Digital Edition of Udbodhan online!
Subscribe Now to continue reading
₹100/year
Start Digital SubscriptionAlready Subscribed? Sign in