সুখ ও দুঃখ—পরস্পরের সঙ্গে ওতপ্রোতভাবে সংলগ্ন এই দুটি অবস্থা থেকে আমাদের মুক্তি নেই৷ বেদনার বার্তাবহ হয়ে যাকিছু আমাদের কাছে আসে, তাদের সঙ্গে আনন্দের স্পর্শও কিন্তু সংযুক্ত হয়ে থাকে৷
সুখ ও দুঃখ—পরস্পরের সঙ্গে ওতপ্রোতভাবে সংলগ্ন এই দুটি অবস্থা থেকে আমাদের মুক্তি নেই৷ বেদনার বার্তাবহ হয়ে যাকিছু আমাদের কাছে আসে, তাদের সঙ্গে আনন্দের স্পর্শও কিন্তু সংযুক্ত হয়ে থাকে৷ এরা উভয়েই আমাদের পৃথিবীর উপাদান৷ এদের থেকে আমাদের মুক্তি নেই, জীবনের প্রতিটি স্পন্দনে এরা বিদ্যমান৷ এদের বৈপরীত্যের মধ্যে সামঞ্জস্যবিধানের প্রচেষ্টায় ব্যস্ত হয়ে আছে সমগ্র পৃথিবী৷ মহাজ্ঞানী ব্যক্তিরাও অন্বেষণ করে যাচ্ছেন এই দুই বিপরীত বিষয়ের পারস্পরিক আলিঙ্গন থেকে সৃষ্ট সমস্যার সমাধানের সূত্রটি৷ মাঝে মাঝে বিশ্রামের অবসর এসে যন্ত্রণার জ্বালা প্রশমিত করে ক্ষণকালের জন্য—যেমন বিদ্যুতের শিখা অন্ধকারের আবরণ ভেদ করে মুহূর্তের জন্য এবং পরক্ষণেই অন্ধকার যেন আরো গভীরতর রূপ ধারণ করে ফিরে আসে! আশাবাদী হয়েই জন্মগ্রহণ করে শিশু৷ কিন্তু জীবনের পরবর্তী অধ্যায়গুলি যেন মোহভঙ্গের এক নিরবচ্ছিন্ন কাহিনি! এমন কোনো আদর্শ নেই যার পরিপূর্ণ রূপায়ণ করা যেতে পারে, এমন কোনো বাসনা নেই যার নির্বাপণ সম্ভব৷ মানুষ এই প্রহেলিকার সমাধান এভাবেই খুঁজে বেড়ায় এবং কালে এই কর্মের দায়ভার নিজস্কন্ধে তুলে নেয় ‘ধর্ম’৷ ধর্মের দ্বৈত-উপাসনা পদ্ধতিতে, যেমন পারসিদের ধর্মে, এক ছিলেন ঈশ্বর এবং তাঁর বিপরীতে আসীন ছিল এক শয়তান৷ ইহুদিদের মাধ্যমে এই ধারণা ক্রমশ ইউরোপ এবং আমেরিকায় ছড়িয়ে পড়ে৷ সহস্র বর্ষ পূর্বে এটি সাময়িকভাবে কার্যকরী এক তত্ত্ব হয়ে থাকতে পারে, কিন্তু আজ আমরা জানি—এই তত্ত্ব যুক্তিগ্রাহ্য নয়৷ অবিমিশ্র ভাল অথবা সম্পূর্ণ মন্দ বলে কিছু হতে পারে না৷ যা একের জন্য ভাল, অপরের জন্য তা মন্দ হতেই পারে৷ আজ যা ভাল, কাল তা মন্দ হয়ে উঠতে পারে, অথবা এর বিপরীতও হতে পারে।… ঈশ্বর শুরুতে অবশ্যই এক গোষ্ঠী-দেবতারূপে বিদ্যমান ছিলেন৷ তারপর একসময় তিনি হয়ে উঠলেন সকল ‘দেবতার দেবতা’৷ প্রাচীন মিশর ও ব্যাবিলনের অধিবাসিগণ এই তত্ত্বটিকে (দ্বৈত বা যুগ্মভাবে ঈশ্বর ও শয়তানের অবস্থিতি) অত্যন্ত নিপুণভাবে প্রায়োগিক রূপ দিয়েছিলেন৷ তাঁদের মলোক হয়ে উঠলেন দেবতাদের ঈশ্বর এবং পরাজিত দেবতাদের বাধ্য করা হলো মন্দিরে সশ্রদ্ধভাবে তাঁর আনুগত্য স্বীকার করতে৷ তবুও প্রহেলিকার অন্ত হয়...
Read the Digital Edition of Udbodhan online!
Subscribe Now to continue reading
₹100/year
Start Digital SubscriptionAlready Subscribed? Sign in