বৈচিত্র ভারতের পরিচয়। এখানে নানা জাতি, নানা মত, নানা পরিধান। চেতনায় এক ঠিকানার সন্ধান থাকলেও এক রেখায় পদক্ষেপ প্রায়শ
বৈচিত্র ভারতের পরিচয়। এখানে নানা জাতি, নানা মত, নানা পরিধান। চেতনায় এক ঠিকানার সন্ধান থাকলেও এক রেখায় পদক্ষেপ প্রায়শ ঘটে না। বিভিন্ন ধারায়, বিবিধ ধরনে জীবনযাপন এখানকার অধিবাসীদের। সারা পৃথিবীতে এর তুলনা পাওয়া যাবে না। এখানে মানুষ সাধারণ সমন্বয়ে গোষ্ঠী-পরিচয় মনে রাখে—তাকে আমরা সম্প্রদায়, জাতি, গোষ্ঠী বা কৌম যাই বলি না কেন। সেই কারণে আমরা জানি যে, সারা ভারতে চারহাজার ছশো পঁয়ত্রিশটি জাতি বা গোষ্ঠী আছে, তাও উপজাতিদের বাদ দিয়ে। আর এই হিসাবের মধ্যে যাযাবর বা বিমুক্ত জাতিদের কোনো সন্ধান পাওয়া যাবে না। যাযাবর জাতি (Nomadic Communities) ও বিমুক্ত জাতি ( De-notified Communities) সারা ভারতেই ছড়িয়ে আছে। এরা ভারতের জনসংখ্যার কমপক্ষে প্রায় দশ শতাংশ। রেনকে কমিশন-এর তথ্য অনুযায়ী ভারতে প্রায় পাঁচশো যাযাবর জাতি এবং দেড়শো বিমুক্ত জাতি আছে। এই জাতিগুলি সামাজিক ও সংস্কৃতিগতভাবে তাদের গোষ্ঠীগত নিজস্বতা বজায় রাখে। তাদের জীবনযাপনের ধারাও আলাদা। প্রাচীন কাল থেকে যাযাবর জাতি আলাদা সমাজ-আর্থিক অস্তিত্ব হিসাবে ভারতের গ্রামীণ ও নগর জীবনে সম্পৃক্ত থেকেছে। প্রকৃতপক্ষে ১৮৫৭ সালে ব্রিটিশ শাসনের বিরুদ্ধে প্রথম অভ্যুত্থানের সময় বহু যাযাবর জাতি সেই যুদ্ধে সক্রিয়ভাবে অংশ নিয়েছিল। সেই যুদ্ধের পর এই গোষ্ঠীগুলিকে হীনবল করার জন্য ‘আজন্ম অপরাধী’ হিসাবে চিহ্নিত করার অদ্ভুত চিন্তাভাবনা শুরু হয় ব্রিটিশ শাসকের পক্ষ থেকে। টি. ভি. স্টিফেন্স ছিলেন ‘ল অ্যান্ড অর্ডার কমিশন’-এর একজন প্রভাবশালী সদস্য। তাঁর বিশ্লেষণে ভারতের জাতিপ্রথা জাতিগুলির পেশা অনুযায়ী নির্দিষ্ট হয়ে থাকে। সুতরাং কিছু জাতি, যাদের বিরুদ্ধে কিছু চুরি-ডাকাতির অভিযোগ আছে তারা পেশাগতভাবে অপরাধী। ১৮৩০ সালে ঔপনিবেশিক ব্রিটিশ সরকার উইলিয়াম হেনরি স্লিম্যানকে নিযুক্ত করে মধ্যভারতে পথচারীদের ওপর আক্রমণের ঘটনাগুলিকে লিপিবদ্ধ করার জন্য। নিবন্ধিত এই ঘটনাগুলির ভিত্তিতেই ১৮৭১ সালের ‘Criminal Tribe Act’-এর সূত্রপাত। এই আইন অনুযায়ী বিভিন্ন যাযাবর জাতিকে অপরাধপ্রবণ গোষ্ঠী হিসাবে ঘোষণা করা হলো। এই প্রসঙ্গে বিরিন্দার পাল সিং Economic and Political Weekly-তে প্রকাশিত ‘Ex-Criminal Tribes of Punjab’ প্রবন্ধে বলেছেন : “সাম্রাজ্যবাদী শাসকরা যাযাবর জীবনের অর্থ...
Read the Digital Edition of Udbodhan online!
Subscribe Now to continue reading
₹100/year
Start Digital SubscriptionAlready Subscribed? Sign in