লোকনাট্যের ধারায় খনপালা বা খনগান একটি ঐতিহ্যলালিত পালাগান, যা মূলত অবিভক্ত বাংলার বৃহত্তর দিনাজপুর অঞ্চলে অধিক প্রচলিত ছিল।

লোকনাট্যের ধারায় খনপালা বা খনগান একটি ঐতিহ্যলালিত পালাগান, যা মূলত অবিভক্ত বাংলার বৃহত্তর দিনাজপুর অঞ্চলে অধিক প্রচলিত ছিল। কিন্তু দেশভাগ-পরবর্তী পশ্চিমবঙ্গের পশ্চিম দিনাজপুর (১৯৯২ সালের পর যা উত্তর ও দক্ষিণ দিনাজপুর নামে পরিচিত) জেলায় খনপালাগানের ঐতিহ্য যেমন চর্চিত হয়েছিল, তেমনি পরম্পরা থেকে বেরিয়ে এসে খনপালাকে আধুনিক করে তোলার প্রয়াসও লক্ষ্য করা যায়। কাদের হাত ধরে খনপালা তার প্রচলিত ধারা থেকে সরে এসে আধুনিক হয়ে উঠল তা আলোচনার পূর্বে খন নিয়ে গবেষক ও তাত্ত্বিকেরা কী মতামত জানিয়েছেন—গোড়াতেই সেটা বিশ্লেষণ করা দরকার। লোকসংস্কৃতির গবেষক আশুতোষ ভট্টাচার্য মনে করেছেন, সংস্কৃত ‘ক্ষণ’ শব্দ থেকে ‘খন’ কথাটি এসেছে এবং ‘খন গান তাৎক্ষণিকভাবে রচিত’।১ সংস্কৃত ‘ক্ষণ’ শব্দটি সময় বা কালকে বোঝায়, তাই ‘খন গান তাৎক্ষণিকভাবে রচিত’ কথাটিতে বিষয়ের একটিমাত্র দিক ধরা পড়ে—কীভাবে খনপালাগান পরিবেশনের সময় লোকশিল্পীরা তাৎক্ষণিকভাবে গান ও সংলাপ তৈরি করে। কিন্তু তাঁর এই বক্তব্যে অন্য একটি দিক অস্পষ্ট থেকে যায়—সমাজে সদ্য ঘটা কোনো ঘটনাকে ঘিরে যে খনপালা তাৎক্ষণিকভাবে গড়ে ওঠে তা জনমানসে তখনো টাটকা, তাদের মুখে মুখে হয়তো সেই ঘটনার নিন্দামন্দ আলোচিত হচ্ছে। এই দিকটা মাথায় রেখে বলা যেতে পারে, সমাজে সদ্য ঘটে যাওয়া কোনো একটি অপ্রিয় ঘটনাকে নিয়ে তাৎক্ষণিকভাবে রচিত হয় খনপালা। অন্যদিকে নির্মলেন্দু ভৌমিকের মতে, ‘খন’ কথাটি এসেছে সংস্কৃত ‘খণ্ড’ থেকে, অর্থাৎ খণ্ড>খন্ন>খন। তিনি ‘খণ্ড’ বলতে এপিসোড বা খণ্ড-কাহিনিকে নির্দেশ করেছেন এবং সেই খণ্ড-কাহিনি থেকে খনের উদ্ভব বলে মনে করেছেন।২ তাঁর এই ভাষাতাত্ত্বিক বিবর্তন কষ্টকল্পনা বলে মনে হয়, কেননা ‘খণ্ড’র সঙ্গে ‘খন’-এর যোগসূত্র হিসাবে খণ্ড-কাহিনির যথাযথ ব্যাখ্যা আমরা পাই না। সাধারণত খনপালাগানে কোনো একটা কাহিনির খণ্ড অংশ অভিনীত বা গাওয়া হয় না, বরং কাহিনির একটি সামগ্রিক প্রকাশ ঘটে। আবার ‘খণ্ড’ থেকে ‘খন’—এই একই অভিমত লোকসংস্কৃতি-গবেষক শিশির মজুমদারও প্রকাশ করেছেন, যদিও তিনি ‘খণ্ড’র সঙ্গে ‘কাণ্ড’র একটা সম্পর্ক দেখিয়েছেন। তাঁর মতে, ‘খণ্ড’ হলো ঘটনা এবং ‘কাণ্ড’ শব্দটি সাধারণভাবে ‘একটি নির্দিষ্ট কৌতূহলজনক ঘটনা বোঝাতে’ ব্যবহৃত...

Read the Digital Edition of Udbodhan online!

Subscribe Now to continue reading

₹100/year

Start Digital Subscription

Already Subscribed? Sign in