শুক্লযজুর্বেদ-এর অন্তর্গত মুক্তিকোপনিষদ-এ আছে যে, যাঁরা মুক্তির অভিলাষী তাঁদের জন্য মাণ্ডুক্যোপনিষদই যথেষ্ট; আর এই উপনিষদের শ্রবণ-মননেও যদি
উপক্রমণিকা শুক্লযজুর্বেদ-এর অন্তর্গত মুক্তিকোপনিষদ-এ আছে যে, যাঁরা মুক্তির অভিলাষী তাঁদের জন্য মাণ্ডুক্যোপনিষদই যথেষ্ট; আর এই উপনিষদের শ্রবণ-মননেও যদি জ্ঞান উৎপন্ন না হয় তবে ঈশ, কেন, কঠ, প্রশ্ন, মুণ্ডক, মাণ্ডুক্য, তৈত্তিরীয়, ঐতরেয়, ছান্দোগ্য এবং বৃহদারণ্যক—এই দশটি উপনিষদ পাঠ করতে হবে। আর এই দশটি উপনিষদ পাঠেও যদি জ্ঞান সুদৃঢ় না হয়, তবে বত্রিশটি উপনিষদ পাঠ করতে হবে। যদি বিদেহমুক্তিলাভের ইচ্ছা থাকে তাহলে একশো আটটি উপনিষদ পাঠ করতে হবে। অমৃতবিন্দূপনিষদ ঐ বত্রিশটি উপনিষদের অন্তর্গত এবং অন্যতম অণু-উপনিষদ (minor Upanishad) হিসাবে স্বীকৃত। মাণ্ডুক্য থেকে বৃহদারণ্যক পর্যন্ত যে দশটি উপনিষদের ওপর আচার্য শঙ্কর ভাষ্য রচনা করেছেন, সেগুলি বাদে বাকি সব উপনিষদকেই অণু-উপনিষদ হিসাবে ধরা হয়, যদিও বিষয়ের গাম্ভীর্যের নিরিখে এগুলি কোনো অংশেই ন্যূন নয়। অমৃতবিন্দূপনিষদকে ব্রহ্মবিন্দূপনিষদ বলেও অভিহিত করা হয়। অনেকে এই উপনিষদকে অথর্ববেদের অন্তর্গত বলে বিবেচনা করলেও মুক্তিকোপনিষদ-এ একে কৃষ্ণযজুর্বেদ-এর অন্তর্গত বলেই স্পষ্টভাবে নির্দেশ করা হয়েছে। তাই আমরা কৃষ্ণযজুর্বেদীয় শান্তিপাঠ ‘ওঁ সহ নাববতু’ দিয়েই এই উপনিষদের পাঠ শুরু করব। নাদবিন্দু, অমৃতবিন্দু, ধ্যানবিন্দু এবং তেজবিন্দু—এই চারটি উপনিষদের মধ্যে অমৃতবিন্দূপনিষদ বেশ কয়েকটি কারণে স্বাতন্ত্র্যের দাবি রাখে। প্রথমত, অন্যান্য উপনিষদের মতোই জীব ও ব্রহ্মের একত্বের অনুভূতিলাভের সাধন ও তার ফলবর্ণনা এই উপনিষদেরও মূল প্রতিপাদ্য বিষয় হলেও ব্রহ্মবস্তু একমাত্র শুদ্ধ মনের গোচর হওয়ার কারণে মনকে বিষয়বাসনাশূন্য করার জন্য প্রযত্ন করতে হবে—এই বক্তব্যটি কোনোরকম ভণিতা ছাড়া এখানে একেবারে প্রথমেই বলিষ্ঠ ভঙ্গিতে উদ্ঘোষিত হয়েছে। দ্বিতীয়ত, কোনো কোনো মতে বলা হয় যে, শ্রবণ-মননাদির মধ্য দিয়ে বিজ্ঞান হয়ে গেলে তখন আর যোগশাস্ত্রে নির্দেশিত ধ্যান-সমাধির প্রয়োজন হয় না। এই ক্ষুদ্রকায় উপনিষদটিতে স্পষ্টভাবে দেখানো হয়েছে যে, শ্রবণ-মননের পরিণতিরূপে উপস্থিত বিজ্ঞান ঠিক ঠিক হওয়া চাই, না হলে তা আত্মপ্রবঞ্চনার নামান্তর হয়ে দাঁড়ায়। এভাবে এই উপনিষদে জ্ঞানবিচারের সঙ্গে যোগের পথের সুষম মেলবন্ধন ঘটানো হয়েছে। এই অবস্থা সম্পর্কে শ্রীরামকৃষ্ণ বলেছেন : “জ্ঞানলাভ হলে সমাধিস্থ হয়। সমাধিস্থ হলে তবে অহং যায়।” আবার বলেছেন : “মন আসক্তিশূন্য হলেই তাঁকে দর্শন হয়।...
Read the Digital Edition of Udbodhan online!
Subscribe Now to continue reading
₹100/year
Start Digital SubscriptionAlready Subscribed? Sign in