শ্রীরামকৃষ্ণ বলেছেন, যাদের হৃদয়ে ঈশ্বরকে পাওয়ার জন্য তীব্র ব্যাকুলতা হয়, ঈশ্বর

শ্রীরামকৃষ্ণ বলেছেন, যাদের হৃদয়ে ঈশ্বরকে পাওয়ার জন্য তীব্র ব্যাকুলতা হয়, ঈশ্বর তাদের কাজ কমিয়ে দেন। সাধনের আনন্দে তাদের কর্ম থেকে ছুটি মেলে। তারা অবসর নেয় না, তাদের অবসর হয়। আর যাদের সেই ব্যাকুলতা নেই, আমাদের মতো সেইসব সাধারণ জনকে হিসাব করে কর্ম থেকে অবসর নিতে হয়। তারপর ভাবতে হয়—কী করে কর্মজীবনের পরবর্তী অবসরের অধ্যায়টি আনন্দে কাটাব? চাকরিজীবীর জন্য অবসরের নির্দিষ্ট বয়স থাকে, যা আবার কাজ অনুসারে আলাদা। যারা ব্যবসায়ী বা উপার্জনের জন্য অন্য কোনোভাবে স্বনির্ভর, তাদের অবসর নিজেদের ইচ্ছা বা ক্ষমতার ওপর নির্ভরশীল। কিন্তু সত্যিই কি কর্মজীবনের থেকে অবসরজীবন অনেক আলাদা? জীবন তো একটাই ক্রমিক পথ চলা। কর্মজীবন থেকে অবসরজীবনের কিছু ব্যাবহারিক তফাত নিশ্চয় আছে; রোজ অফিস টাইমের কিছু আগে মনের মধ্যে যে-ঘড়ি বাজতে শুরু করল, একেবারে সন্ধেবেলা সে-ঘড়ি থামবে। কিন্তু ব্যাবহারিক অংশটা বাদ দিলে মনোজগতে কতটুকু তফাত? আমাদের কর্মের দায়িত্ব আর বিনিময়ে অর্থপ্রাপ্তির হিসাবটি বাইরের জগতের; ঘড়ি ধরে কাজের বন্ধনও বাহ্য। অবসরে সেই আনুষ্ঠানিক বাইরের বন্ধন ঘুচলেও আমাদের মনের বন্ধন কিন্তু থেকেই যায়। বাইরের পরিস্থিতি নানা কারণে পালটাতে পারে; কিন্তু সারাজীবনের অভ্যাস নিয়ে একইভাবে কাজ করে যায় আমাদের মন আর ব্যক্তিত্ব। মনস্তত্ত্বের দিক দিয়ে ব্যক্তিত্বের এই বন্ধনের রূপটি একটু দেখা যাক। তবে একটি কথা, এই আলোচনায় সেই আর্থ-সামাজিক শ্রেণির মনস্তত্ত্ব নিয়েই আলোচনা হবে, যাদের ক্ষেত্রে অবসরের পরে মোটামুটি কিছুটা আর্থিক সাশ্রয় আছে। আমাদের দেশের বিরাট সংখ্যক মানুষের কাছে অবসর মানে নতুন করে অন্নচিন্তা; সেক্ষেত্রে অবসরের অর্থও আলাদা। তাই এই মনস্তাত্ত্বিক আলোচনা সেখানে সরাসরি প্রযোজ্য নয়। ব্যক্তিত্ব মানে আমাদের শরীর ও মনের কিছু অভ্যাস। পাশ্চাত্য বিজ্ঞানী বলেন—এগুলি আমাদের জিন থেকে প্রাপ্ত হতে পারে, আবার জন্মের পরে শেখাও হতে পারে। প্রাচ্য দর্শন বলবেন—এটি কর্মের বিপাকে প্রাপ্ত দৈহিক মানসিক প্রবণতাও বটে। এক-একটি অভ্যস্ত ভাবনা বা আচরণের সুনির্দিষ্ট লক্ষণকে আমরা আলাদা করে দেখতে পারি। এই আলাদা আলাদা এককগুলিকে বলা হয় ‘trait’ বা বৈশিষ্ট্য।...

Read the Digital Edition of Udbodhan online!

Subscribe Now to continue reading

₹100/year

Start Digital Subscription

Already Subscribed? Sign in