উদ্বোধন পত্রিকা

স্বামী বিবেকানন্দ প্রবর্তিত উদ্বোধন পত্রিকা বাংলা ভাষা-সাহিত্য ও সংস্কৃতির সবচেয়ে প্রাচীন সাময়িক পত্রিকা যা দীর্ঘ একশো চব্বিশ বছর নিরবচ্ছিন্নভাবে প্রকাশের গৌরব অর্জন করেছে। এক শতাব্দীর বাঙালি জীবন-যাপনে ইতিবাচক চিন্তা, শক্তিশালী ভাব ও সর্বজনীন আদর্শের দ্বারা মূল্যবোধের প্রসারে জ্ঞান ও কৃষ্টির সমন্বয় সাধন করে চলেছে।

উদ্বোধন পত্রিকার ডাক গ্রাহকদের

সাধারণ ডাকযোগে পত্রিকা পেতে অনেকেরই যে সমস্যা হয় সে বিষয়ে আমরা অবগত। এটি অবশ্যই আমাদের কাছে অত্যন্ত দুর্ভাগ্যজনক। তবে এই সমস্যার সমাধানে আমরা আপনাদের কাছে রেজিস্টার্ড ডাকে পত্রিকা নেওয়ার আর্জি জানাই এক্ষেত্রে দুভাবে পত্রিকা সংগ্রহ করা যাবে-
• প্রতি চার মাস অন্তর চারটি সংখ্যা একসঙ্গে (বছরে তিন বার) রেজিস্টার্ড ডাকে নিলে সাধারণ সাবস্ক্রিপশন চার্জের (বার্ষিক ১৫০ টাকা) সঙ্গে রেজিস্টার্ড পোস্টের চার্জ হিসেবে ৮০ টাকা দিতে হবে। এক্ষেত্রে এক বছরের গ্রাহক হওয়ার জন্য দিতে হবে মোট ২৩০ টাকা।
• প্রতি তিন মাস অন্তর তিনটি সংখ্যা একসঙ্গে (বছরে চার বার) রেজিস্টার্ড ডাকে নিলে সাধারণ সাবস্ক্রিপশন (বার্ষিক ১৫০ টাকা) চার্জের সঙ্গে রেজিস্টার্ড পোস্টের চার্জ হিসেবে ১১০ টাকা দিতে হবে। এক্ষেত্রে এক বছরের গ্রাহক হওয়ার জন্য মোট দিতে হবে ২৬০ টাকা।

উদ্বোধন পত্রিকায় লেখা জমা দেওয়ার আগে

• নিবন্ধে উদ্ধৃতির উল্লেখ থাকলে লেখককে অবশ্যই পূর্ণাঙ্গ উৎস জানাতে হবে। [যথা- গ্রন্থকার, গ্রন্থের নাম, প্রকাশক, প্রকাশকাল, প্রকাশ স্থান, পৃষ্ঠা]
• লেখা জমা দেওয়ার ক্ষেত্রে হাতে লিখে পাঠালে সাদা কাগজের এক পাশে স্পষ্ট হাতের লেখায় লিখে পাঠাবেন। টাইপ আকারে দিলে অবশ্যই ইউনিকোডে টাইপ করে ওয়ার্ড ফাইল পাঠাবেন। লেখার শেষে নিজের নাম, ঠিকানা, মোবাইল নম্বর ও সংক্ষিপ্ত পরিচিতি জানাবেন।
• অপ্রকাশিত পান্ডুলিপি আমরা ফেরত দিই না এক্ষেত্রে অবশ্যই ব্যক্তিগত সংগ্রহে নিজের লেখার কপি রাখবেন। লেখা নির্বাচন, সম্পাদনা ও প্রকাশের বিষয়ে সম্পাদনা বিভাগের সিদ্ধান্তই চূড়ান্ত।
• লেখার মনোনয়ন, লেখার প্রকাশ ইত্যাদি জানার জন্য পত্রিকা অফিসে ফোন করবেন না। লেখা মনোনীত হলে ছ’মাসের মধ্যে সম্পাদকীয় বিভাগ থেকে লেখকের সঙ্গে যোগাযোগ করা হবে।

উদ্বোধন পত্রিকার অনলাইন সংস্করণ

বাংলা ভাষা-সাহিত্য ও সংস্কৃতির ঐতিহ্যবাহী উদ্বোধন পত্রিকা এখন প্রিন্ট ফর্মেটের পাশাপাশি অনলাইন সংস্করণ আকারেও প্রকাশিত হচ্ছে। অনলাইন উদ্বোধন পড়ার জন্য নীচের অংশে ক্লিক করুন…

পত্রিকা নমুনা

আপনি যদি উদ্বোধন পত্রিকার অতীতের কিছু সংখ্যা ডাউনলোড করতে এবং পড়তে আগ্রহী হন তবে নীচে ক্লিক করুন,