লেখক প্রথমেই তাঁর উদ্দেশ্য নিবেদন করেছেন এইভাবে—‘সমাজ ও শি‌ক্ষা-সংক্রান্ত অসঙ্গতি যা চোখে পড়েছে’ সেটাই

লেখক প্রথমেই তাঁর উদ্দেশ্য নিবেদন করেছেন এইভাবে—‘সমাজ ও শি‌ক্ষা-সংক্রান্ত অসঙ্গতি যা চোখে পড়েছে’ সেটাই  স্পষ্ট করে তুলতে তিনি প্রয়াসী। আলোচ্য নাট্যালেখ্য গ্রন্থে স্থান পেয়েছে ৩০টি নাটিকা ও ২৪টি গীতি-আলেখ্য। লেখকের সংবেদনশীল মননের প্রশংসা করে তাঁর প্রয়াসকে সাধুবাদ জানাই। নাটিকাগুলি ব্যঙ্গরসাত্মক, কিন্তু মনে হয়েছে সাধারণ মানের। মঞ্চস্থ করার ‌ক্ষেত্রে এগুলি কতটা উপযোগী তা বিচার্য। যেমন—‘ভূতনাথ যজ্ঞ’, ‘ঢুণ্ডুরাম এণ্ড কোং’-এ রঙ্গব্যঙ্গ থাকলেও তা যেন কেবল পাঠের মধ্যেই সীমিত। ‘দেশোদ্ধার’, ‘সম্বিত’ নাটিকাদ্বয়ে দেশপ্রেমের কথা থাকলেও মনকে তেমন নাড়া দেয় না। তুলনায় সমাজচিত্র, শি‌ক্ষা, রাজনীতি বিষয়ে লেখা ‘শৃঙ্খল’, ‘অভিনয়’ নাটিকা-দুটি ভাল লাগে। ‘পরিচয়’ নাটিকাটিতে এক চোরের মুখে বাস্তবসম্মত কথা অলীক হলেও আনন্দ দেয়। গীতি-আলেখ্য অংশে প্রথমেই ‘দ্বিজেন্দ্র-অতুল-কান্ত-গীতি’ নিয়ে লেখকের কয়েক পৃষ্ঠাব্যাপী আলোচনা খুবই সুন্দর ও বিশ্লেষণাত্মক। রবীন্দ্রভাবনাই বেশি স্থান পেয়েছে গীতি-আলেখ্যে। ‘হে মহাজীবন’ গীতি-আলেখ্য বা ‘মাটির বাসা’ ঋদ্ধ করে আমাদের। বঙ্গদর্শন পর্যায়ে লেখকের কল্পনার তারিফ করতে হয়। গ্রন্থটির প্রচ্ছদ, মুদ্রণ ও বাঁধাই ভাল। ভুল বানান প্রায় চোখেই পড়ে না। আগ্রহী পাঠক গ্রন্থটি পাঠ করে আনন্দ পাবেন—এটা নিশ্চিত।  

Read the Digital Edition of Udbodhan online!

Subscribe Now to continue reading

₹100/year

Start Digital Subscription

Already Subscribed? Sign in