ভাষার একটি সহজাত গুণ হল প্রবহমানতা। প্রবহমান ভাষার তাই পরিবর্তন অবশ্যম্ভাবী।
ভাষার একটি সহজাত গুণ হল প্রবহমানতা। প্রবহমান ভাষার তাই পরিবর্তন অবশ্যম্ভাবী। কালের প্রবহমান ধারায় এক ভাষা থেকে জন্ম হয়েছে অন্য ভাষা । তবে এই পরিবর্তনের রূপরেখা নির্মাণের ও সংস্কার সাধনের প্রয়োজনে রূপায়িত হয় ব্যাকরণ এবং অভিধান গ্রন্থমালা। পরিবর্তনশীল বাংলা ভাষায় বিভিন্ন সময়ে যেভাবে শব্দ সম্ভার বেড়েছে তা ধরা রয়েছে নির্মিত অভিধান গ্রন্থসমূহে। বাংলা ভাষাচর্চার সেই মূলবান অভিধান চর্চার দিকটির সংক্ষিপ্ত রূপরেখা নির্মিত হয়েছে এই রচনায়। অভিধানের কাজ নানাবিধ। ভাষা ক্রমাগত বদলে চলেছে তার রূপ। ভাষার এই বিবর্তন দু-পাঁচ বছরে ধরা না গেলেও দু-পাঁচ দশকে বেশ ভালভাবেই বোঝা যায়। ভাষার এই বিবর্তনের ছবিটা ধরা থাকে অভিধানে। তাই কেউ কেউ অভিধানকে বলেন ভাষার দর্পণ। এই অভিধানই আবার হয়ে ওঠে ভাষার নিয়ন্তা, তার নির্দেশক। অভিধানহীন কোনো আধুনিক উন্নত ভাষা কল্পনাই করা যায় না। রবীন্দ্রনাথের ‘গল্পসল্প’-এর ‘অদ্ভুত-রত্নাকর’ সভার প্রধান পণ্ডিত বাচস্পতি মশাই বোধহয় তাই বলেছিলেন : “ভাষার শব্দগুলো চলে অভিধানের আঁচল ধরে। এই গোলামি ঘটেছে ভাষার কলিযুগে। সত্যযুগে শব্দগুলো আপনি উঠে পড়ত মুখে। সঙ্গে সঙ্গেই মানে আনত টেনে।”১ রবীন্দ্রনাথ নিজে যে এই অভিধানের গোলামির প্রয়োজনীয়তা বুঝতেন তার প্রমাণ রয়েছে ৩০ মার্চ ১৯০৫-এ ক্লাসিক থিয়েটারে আয়োজিত বঙ্গীয় সাহিত্য পরিষদের বিশেষ অধিবেশনে প্রদত্ত তাঁর ভাষণে।২ সত্যেন্দ্রনাথ ঠাকুরের সভাপতিত্বে সেই সভায় ছাত্রদের প্রতি সম্ভাষণে রবীন্দ্রনাথ তাদের ‘দেশি ভাষার ব্যাকরণ চর্চা’ ও ‘অভিধান সংকলন’ করতে আহ্বান জানান।৩ কিন্তু অভিধান তো আর কেবল ভাষার হয় না, বিষয়-অভিধানও হতে পারে। তবে বর্তমান আলোচনাটিকে আমরা কেবল বাংলার ভাষাভিধানের মধ্যেই আবদ্ধ রাখব। বাংলা ভাষাভিধানের নানা অভিমুখকে বুঝে নেওয়াই বর্তমান নিবন্ধের মুখ্য অভিপ্রায়। আস্-সুম্পসাঙ-এর ব্যাকরণ ও অভিধানের (১৭৪৩) আখ্যাপত্র এক রবীন্দ্রনাথের এই প্রস্তাবের একশো বাষট্টি বছর আগেই বাংলা ভাষার ব্যাকরণ-চর্চা ও শব্দসংগ্রহের কাজটা শুরু করেছিলেন এক পর্তুগিজ মিশনারি—মানোয়েল দা আস্-সুম্পসাঙ। তাঁর Vocabulario Em Idioma Bengalla, E Portuguez প্রকাশিত হয়েছিল ১৭৪৩ সালে লিসবন থেকে। তখনো বাংলা হরফের উদ্ভাবনে এগিয়ে আসেননি পঞ্চানন কর্মকার বা চার্লস উইলকিন্সের...
Read the Digital Edition of Udbodhan online!
Subscribe Now to continue reading
₹100/year
Start Digital SubscriptionAlready Subscribed? Sign in