যতদিন পর্যন্ত না মনোনাশ হচ্ছে, ততদিন মনোনিরোধের প্রয়াস করে যেতে হবে;
[পূর্বানুবৃত্তি : পৌষ সংখ্যার পর]।।২।। যতদিন পর্যন্ত না মনোনাশ হচ্ছে, ততদিন মনোনিরোধের প্রয়াস করে যেতে হবে; কারণ সঠিক মনোনিরোধই সর্ববিধ সাধনার শেষ কথা— তাবদেব নিরোদ্ধব্যং যাবদ্ধৃদি গতং ক্ষয়ম্।এতজ্জ্ঞানং চ ধ্যানং চ শেষো ন্যায়শ্চ বিস্তরঃ।।৫ অন্বয়—[কতদিন পর্যন্ত কী পরিমাণে মনোনিরোধ করতে হবে সেটি বলে মনোনিরোধই যে চরম পুরুষার্থ সে-কথা প্রকাশ করার অভিপ্রায়ে বলা হচ্ছে] যাবৎ (যতদিন পর্যন্ত বা যতক্ষণ পর্যন্ত [না]) [মন বা অন্তঃকরণ] হৃদি (হৃদয়ে) ক্ষয়ং গতং (বিনাশপ্রাপ্ত হচ্ছে [অর্থাৎ ‘অহং ব্রহ্মাস্মি’ বা ‘আমিই ব্রহ্ম’—এইরকম ব্রহ্মকারাবৃত্তির দ্বারা অন্যান্য বৃত্তির নাশ না হচ্ছে, অর্থাৎ জ্ঞান-জ্ঞেয়-জ্ঞাতা বা ধ্যান-ধ্যেয়-ধ্যাতা ইত্যাদি ত্রিপুটির ভেদ তিরোহিত না হচ্ছে]) তাবৎ এব (ততদিন বা ততক্ষণ পর্যন্ত) নিরোদ্ধব্যং ([মনকে] নিরুদ্ধ করতে হবে [অর্থাৎ নিরুদ্ধ করার সচেতন প্রয়াস চালিয়ে যেতে হবে])। [এমতাবস্থায় যদি কেউ প্রশ্ন তোলেন—আপনি জ্ঞান অথবা ধ্যানের বিষয়ে কিছু উপদেশ দিলেন না, কিন্তু কেন কেবল মনের নিরোধের বিষয়েই বলে চলেছেন যখন মনোনিরোধ ধর্ম-অর্থ-কাম-মোক্ষের মতো কোনো পুরুষার্থই নয়, তাই সেই সম্ভাব্য প্রশ্নের উত্তর দিতে গিয়ে এখন বলা হচ্ছে] এতৎ (এইটিই [অর্থাৎ এই মনোনিরোধই]) জ্ঞানং চ ([পরম] জ্ঞান [‘অহং ব্রহ্মাস্মি’-রূপ অপরোক্ষানুভূতি]) ধ্যানং চ ([এই মনোনিরোধই ‘অহং ব্রহ্মাস্মি’ চিন্তাযুক্ত] অবিচ্ছিন্ন ধ্যানও [‘চ’ শব্দটির দুবার প্রয়োগের মধ্য দিয়ে অপরোক্ষানুভূতির অন্যান্য সাধনার সম্ভাবনার কথাও বলে দেওয়া হলো])। শেষঃ ([মনোনিরোধ] ব্যতিরিক্ত যা বাকি থাকে তা) ন্যায়ঃ চ (বিবদমানকারীদের পরস্পরের প্রতি প্রযুক্ত যুক্তিনির্ভর অভিযোগমাত্র [‘চ’ শব্দ ব্যবহারের মধ্য দিয়ে বুঝিয়ে দেওয়া হলো যে, বিবদমান পক্ষের যুক্তি-প্রতিযুক্তিসমূহ কণ্ঠশ্রম মাত্র] বিস্তরঃ ([এবং] শব্দপ্রপঞ্চ বা [নিছকই] শব্দরাশিমাত্র)। অনুবাদ ও বিবৃতি—যতদিন বা যতক্ষণ পর্যন্ত না মন হৃদয়ে বিনাশপ্রাপ্ত হচ্ছে বা মনোনাশ হচ্ছে (অর্থাৎ ‘আমিই ব্রহ্ম’—এইরকম অবিচ্ছিন্ন ব্রহ্মকারা বৃত্তির সংস্কারে অন্তঃকরণ স্থায়িভাবে আকারিত হচ্ছে) ততদিন মনোনিরোধের জন্য প্রয়াস করে যেতে হবে। (কারণ) এই মনোনিরোধই জ্ঞান এবং তা ধ্যানও (অর্থাৎ মনোনিরোধই সাধ্য এবং মনোনিরোধই সাধন); এই মনোনিরোধ ভিন্ন যাকিছু পড়ে থাকে তা বিবদমান পক্ষের উচ্চারিত যুক্তি-প্রতিযুক্তিমাত্র, তা কেবল কণ্ঠশ্রম (জন্মায়) এবং (মনোনিরোধ)...
Read the Digital Edition of Udbodhan online!
Subscribe Now to continue reading
₹100/year
Start Digital SubscriptionAlready Subscribed? Sign in